ICC ODI World Cup 2023

১৯ মাস না খেলা ক্রিকেটার বিশ্বকাপের আগে কেন ভারতীয় দলে? রোহিতদের সমালোচনা প্রাক্তনের

ভারতের এক দিনের জার্সিতে শেষ বার ২০২২ সালের জানুয়ারি মাসে খেলেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ১৯ মাস পরে তাঁকে সুযোগ দেওয়ায় অবাক ইরফান পাঠান। এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৬
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ভারতীয় দলে সুযোগ হয়েছে রবিচন্দ্রন অশ্বিনের। ভারতের বিশ্বকাপের দলে না থাকলেও অস্ট্রেলিয়া সিরিজ়ে সুযোগ দেওয়া হয়েছে অভিজ্ঞ এই স্পিনারকে। ভারতের এক দিনের জার্সিতে শেষ বার ২০২২ সালের জানুয়ারি মাসে খেলেছিলেন অশ্বিন। ১৯ মাস পরে তাঁকে সুযোগ দেওয়ায় অবাক ইরফান পাঠান। ভারতের প্রাক্তন ক্রিকেটার সমালোচনা করেছেন ম্যানেজমেন্ট ও নির্বাচকেদের।

Advertisement

সম্প্রচারকারী চ্যানেলে পাঠান বলেন, ‘‘বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় হঠাৎ করে খেলতে নেমে ভাল খেলা সহজ নয়। অশ্বিন বিশ্বের সেরা স্পিনারদের মধ্যে এক জন। কিন্তু প্রায় ১৯ মাস সাদা বলের ক্রিকেট খেলেনি। ওকে হঠাৎ করে বিশ্বকাপের আগে দলে নেওয়ার মানে ম্যানেজমেন্ট ও নির্বাচকদের পরিকল্পনায় অশ্বিন রয়েছে। কিন্তু হঠাৎ করে এমন সিদ্ধান্ত নেওয়ার কেন? দীর্ঘ দিন না খেলে দলে ফিরেই কেউ ভাল খেলতে পারে না।’’

পাঠানের মতে, যদি নির্বাচকেরা অশ্বিনকে বিশ্বকাপের জন্য ভাবতেন, তা হলে আগে থেকে তাঁকে এক দিনের দলে খেলানো উচিত ছিল। কিন্তু সেটা করা হয়নি। পাঠান বলেন, ‘‘এই সিদ্ধান্ত থেকেই বোঝা যাচ্ছে পরিকল্পনার কতটা অভাব রয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটে ম্যাচে খুব বেশি হলে ৩০ ওভার বল করবে অশ্বিন। তাতে কেউ বিশ্বকাপে খেলার জন্য তৈরি হয়ে যায় না। দলের সঙ্গে মানিয়ে নেওয়ারও একটা ব্যাপার থাকে। নির্বাচক ও ম্যানেজমেন্টের সেটা ভাবা উচিত ছিল।’’

Advertisement

ভারতের বিশ্বকাপের প্রাথমিক দলে স্পিনার হিসাবে রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব ও অক্ষর পটেলকে নেওয়া হয়েছিল। কোনও ডান হাতি স্পিনার না নেওয়ায় সমালোচনা শুরু হয়েছিল। এশিয়া কাপে অক্ষর চোট পাওয়ায় হঠাৎ করে ওয়াশিংটন সুন্দরকে দলে নেওয়া হয়। অস্ট্রেলিয়া সিরিজ়ে অশ্বিনের পাশাপাশি সুন্দরকেও রাখা হয়েছে। তার পরেই জল্পনা শুরু হয়েছে, তা হলে কি বিশ্বকাপের দলে বদল হতে পারে। নির্বাচকদের এই পরিকল্পনারই সমালোচনা করেছেন পাঠান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন