MS Dhoni

MS Dhoni: পাকিস্তানের বিরুদ্ধে ধোনির কোন মন্ত্রে বাজিমাত! বিশ্বকাপ সেমি-র গল্প সতীর্থের মুখে

পাকিস্তানের বিরুদ্ধে উমর আকমলকে আউট করতে বিশেষ পরিকল্পনা করেছিলেন ধোনি। সেই পরিকল্পনা অনুযায়ী বল করে উমরকে আউট করেন হরভজন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১৯:১১
Share:

ম্যাচের মধ্যে ধোনির একটা সিদ্ধান্ত বদলে দিত খেলার ছবি। ফাইল চিত্র

ম্যাচের মধ্যে কঠিন পরিস্থিতিতেও ঘাবড়াতেন না মহেন্দ্র সিংহ ধোনি। বদলে তাঁর আস্তিন থেকে এমন তাস বার করতেন যাতে সমস্যায় পড়়ত বিপক্ষ। ধোনির সঙ্গে খেলা অনেক ক্রিকেটারের মুখেই ধোনির এই তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার গল্প শোনা গিয়েছে। এ বার ২০১১ সালের এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে ধোনির এমনই এক সিদ্ধান্তের কথা শোনালেন হরভজন সিংহ। ধোনির সেই পরিকল্পনায় উইকেট পেয়েছিলেন হরভজন। সমস্যায় পড়েছিল পাকিস্তান। বাজিমাত করেছিল ভারত।

Advertisement

সেমিফাইনালে ভারতের করা ২৬০ রান তাড়া করতে নেমে শুরুতে উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। কিন্তু তার পরে জুটি বাঁধেন মিসবা উল হক ও উমর আকমল। বিশেষ করে উমর আক্রমণাত্মক ব্যাটিং করছিলেন। তখনই ধোনির পরিকল্পনায় আউট হন তিনি।

কী পরিকল্পনা করেছিলেন ধোনি? হরভজন বলেন, ‘‘আমি খুব একটা ভাল বল করছিলাম না। ওভার প্রতি পাঁচ রান করে দিয়েছিলাম। হঠাৎ করে ধোনি আমাকে বলল, প্রান্ত বদল করে উমরের পা লক্ষ্য করে বল করতে। আমি সেটাই করি। উমর ব্যাটে বল লাগাতে পারেনি। আম্পায়ার এলবিডব্লিউ দেন।’’

Advertisement

উমর আউট হওয়ার পরে চাপে পড়ে যায় পাকিস্তান। একমাত্র মিসবা ছাড়া কোনও ব্যাটার রান পাননি। শেষ পর্যন্ত ২৩১ রানে অলআউট হয়ে যায় দল। ২৯ রানে ম্যাচ জেতে ভারত। কিন্তু উমর ও মিসবার জুটি আরও কিছু ক্ষণ উইকেটে থাকলে ছবিটা অন্য রকম হতে পারত। কিন্তু ধোনির মগজাস্ত্রের কারণে সেটা হয়নি বলেই মত ভাজ্জির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন