India vs Pakistan cricket

ক্ষোভে ফুটছে পাকিস্তান, জয় শাহের মন্তব্যের বিরুদ্ধে এ বার মুখ খুললেন ওয়াসিম আক্রমও

ওয়াসিম আক্রম মনে করছেন, এ ভাবে নিজের সিদ্ধান্ত জানাতে পারেন না জয়। বোর্ডের সাধারণ সভার পর জয় জানিয়েছিলেন, আগামী বছর এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১০:২২
Share:

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ এবং পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম। —ফাইল চিত্র

জয় শাহের মন্তব্যের পর থেকে পাকিস্তানের একের পর এক ক্রিকেটার তাঁকে আক্রমণ করছেন। বাদ গেলেন না ওয়াসিম আক্রমও। তিনিও খুশি হতে পারছেন না ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিবের করা মন্তব্যে। বোর্ডের সাধারণ সভার পর জয় শাহ জানিয়েছিলেন, আগামী বছর এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারত।

Advertisement

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক আক্রম মনে করছেন এ ভাবে নিজের সিদ্ধান্ত জানাতে পারেন না জয়। আক্রম বলেন, “ভারতীয় ক্রিকেট বোর্ড খুব বড় কথা বলে দিল। ভারত কখনও বলে দিতে পারে না পাকিস্তান কী ভাবে ক্রিকেট খেলবে। ১০-১৫ বছর পর পাকিস্তানের মাটিতে ক্রিকেট খেলা শুরু হয়েছে। আমি একজন প্রাক্তন ক্রিকেটার। রাজনীতিতে কী হচ্ছে আমি জানি না। কিন্তু যোগাযোগ থাকাটা প্রয়োজন। আপনার যদি কিছু বলারই ছিল জয় শাহ, তা হলে আমাদের পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে কথা বলতে পারতেন। এশিয়ান কাউন্সিলের বৈঠক ডাকতে পারতেন। আপনি নিজের ভাবনার কথা জানাতেন। তা নিয়ে আলোচনা হত।”

ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভার পর জয় শাহ বলেছিলেন, ‘‘আমরা পাকিস্তানে খেলতে যাব না। এশিয়া কাপ নিরপেক্ষ দেশে হতে পারে। পাকিস্তানে দল যাবে কি না সেই সিদ্ধান্ত সরকার নেয়। সেটা নিয়ে আমরা কোনও মন্তব্য করব না। ২০২৩ সালের এশিয়া কাপ নিরপেক্ষ দেশে হবে।’’ জয় শাহের এ ভাবে ঘোষণা করে দেওয়া মানতে পারছেন না আক্রম। তিনি বলেন, “আপনি (জয় শাহ) এ ভাবে হঠাৎ দাঁড়িয়ে বলতে পারেন না যে, খেলতে যাব না পাকিস্তানে। কাউন্সিল দায়িত্ব দিয়েছে পাকিস্তানকে এশিয়া কাপ আয়োজন করার।”

Advertisement

শুধু আক্রম নন, পাকিস্তানের আরও এক প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদিও ভারতকে আক্রমণ করেছিলেন। তিনি টুইট করে লিখেছেন, “গত এক বছরে দুটো দলের মধ্যে কী অসাধারণ বন্ধুত্ব দেখা গিয়েছে। মনে হয়েছে ক্রিকেটারদের মধ্যে সব ঠিকঠাকই রয়েছে। তা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো একটা গুরুত্বপূর্ণ ম্যাচের আগে কেন বিসিসিআইয়ের সচিব এ ধরনের কথা বললেন? ভারতের ক্রিকেট প্রশাসনে কতটা অনভিজ্ঞতা রয়েছে, সেটা এর থেকেই বোঝা যাচ্ছে।”

ছেড়ে দেয়নি পাকিস্তান বোর্ডও। বিবৃতি দিয়ে বোর্ডের তরফে বলা হয়, ‘‘এই মন্তব্যে (জয় শাহের মন্তব্যে) এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অধীনে থাকা দেশগুলির মধ্যে ভাঙন ধরতে পারে। ভারত যদি এশিয়া কাপ খেলতে না আসে, তা হলে ২০২৩ সালে ভারতে এক দিনের বিশ্বকাপ ও ২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে ভারতে হতে চলা আইসিসি প্রতিযোগিতাতে পাকিস্তান না-ও যেতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন