Virat Kohli

টি-টোয়েন্টি বিশ্বকাপে কি কোহলী ওপেন করবেন? প্রশ্নের জবাবে কী বললেন গম্ভীর

এশিয়া কাপে ওপেন করতে নেমে শতরান করলেও কোহলীকে ওপেনার হিসাবে দেখছেন না গম্ভীর। তাঁর মতে, যত দিন রোহিত ও রাহুল রয়েছেন তত দিন তিন নম্বরেই নামতে হবে কোহলীকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৮
Share:

বিরাট কোহলীর ব্যাটিং অর্ডার নিয়ে মুখ খুললেন গৌতম গম্ভীর। —ফাইল চিত্র

এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে ওপেন করতে নেমে শতরান করেছেন বিরাট কোহলী। তার পর থেকেই জল্পনা শুরু হয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে কি রোহিত শর্মার সঙ্গে তাঁর ওপেন করা উচিত! সেই প্রশ্নের জবাব দিলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। জানালেন, এই প্রশ্নের কোনও মানে হয় না। কোহলী তিন নম্বরেই নামবেন। কারণ, রোহিতের সঙ্গে লোকেশ রাহুল ওপেন করবেন বলে মনে করেন তিনি।

Advertisement

সম্প্রচারকারী চ্যানেলে একটি অনুষ্ঠানে গম্ভীরকে কোহলীর ব্যাটিং অর্ডার নিয়ে প্রশ্ন করা হয়। জবাবে ভারতের প্রাক্তন ওপেনার বলেন, ‘‘আবার সেই একই কথা তুলবেন না। এই প্রশ্নের কোনও মানে নেই। যত দিন রোহিত আর রাহুল আছে তত দিন কোহলীর ওপেন করার সুযোগ নেই। তিন নম্বরে কে ব্যাট করবে সেটা পরিস্থিতি অনুযায়ী ঠিক করা উচিত বলে আমি মনে করি। যদি ওপেনাররা ১০ ওভার ব্যাট করে তা হলে তিন নম্বরে সূর্যকুমার যাদবকে খেলানো উচিত। আর যদি তাড়াতাড়ি উইকেট পড়ে তা হলে কোহলীর থেকে ভাল বিকল্প নেই।’’

গম্ভীরের সুরেই কথা বলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার ম্যাথু হেডেন। তিনি বলেন, ‘‘কোহলীকে আমার তিন নম্বরেই বেশি ভাল লাগে। কারণ, পরিস্থিতি অনুযায়ী ও খেলা চালাতে পারে। ও নিজের ইনিংস নিয়ন্ত্রণ করতে পারে। তাই ভারতকে বড় রান করতে হলে কোহলীর তিন নম্বরেই খেলা উচিত।’’

Advertisement

গম্ভীর বা হেডেন কোহলীকে তিন নম্বরে দেখলেও একটু অন্য রকম কথা বলেছেন সুনীল গাওস্কর। ভারতের প্রাক্তন ওপেনারের মতে, কোহলী ওপেন করতে নেমে শতরান করায় নির্বাচকদের আর তিন নম্বর ওপেনারের কথা ভাবতে হবে না। কোনও কারণে রোহিত বা রাহুল ব্যর্থ হলে সেখানে ওপেনার হিসাবে কোহলীকে খেলানো যাবে বলে মনে করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন