Harshal Patel

Harshal Patel: উমরানের মতো গতি নেই, তার পরেও সফল! কোন মন্ত্রে? জানালেন হর্ষল

উমরান মালিকের মতো গতিতে বল করতে পারেন না হর্ষল পটেল। কিন্তু তার পরেও টি২০ ক্রিকেটে সফল তিনি। কী ভাবে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ২১:২২
Share:

নিজের সাফল্যের মন্ত্র জানালেন হর্ষল ফাইল চিত্র

উমরান মালিকের মতো বলের গতি নেই তাঁর। কিন্তু তার পরেও টি২০ ক্রিকেটে সফল তিনি। আইপিএলে বিরাট কোহলীদের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ভাল বল করার জেরে সুযোগ পেয়েছেন জাতীয় দলে। ভারতের হয়েও ভাল বল করছেন হর্ষল পটেল। গতি বেশি না হলেও কোন মন্ত্রে সফল তিনি, সে কথা নিজেই জানালেন হর্ষল।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টি২০ ম্যাচে চার উইকেট নিয়েছেন হর্ষল। বাকি দুই ম্যাচেও তাঁর বোলিংয়ের দিকে তাকিয়ে ঋষভ পন্থরা। রাজকোটে চতুর্থ ম্যাচে নামার আগে হর্ষল বলেন, ‘‘এক জন বোলার যত বেশি দিন খেলে প্রতিপক্ষ তত বেশি তার শক্তি, দুর্বলতা বুঝতে পারে। তাই ব্যাটারদের থেকে সব সময় এক কদম এগিয়ে থাকার চেষ্টা করি। ম্যাচের শুরুতে যতই পরিকল্পনা করি না কেন ম্যাচে সেই পরিকল্পনা কতটা কাজে লাগাতে পারছি তার উপর সাফল্য নির্ভর করছে। তাই সব সময় আত্মবিশ্বাস নিয়ে নিজের পরিকল্পনা কাজে লাগানোর চেষ্টা করি।’’

তিনি জানেন উমরানের মতো বলের গতি নেই তাঁর। তাই বৈচিত্রর উপর নির্ভর করেন। বলের গতির হেরফের করার চেষ্টা করেন। হর্ষল বলেন, ‘‘আমি উমরানের মতো গতিতে বল করতে পারব না। তাই গতি নিয়ে বেশি চিন্তা করি না। আমার সীমাবদ্ধতার মধ্যে যতটা পারি বৈচিত্র রাখার চেষ্টা করি। বলের লাইন, লেংথ ও গতিতে বদল আমার সেরা অস্ত্র। সে দিকেই নজর দিই।’’ মন্থর উইকেটে বল করতে বেশি পছন্দ করেন হর্ষল। কারণ মন্থর উইকেটে তাঁর বল খেলতে বেশি সমস্যায় পড়েন ব্যাটাররা।

Advertisement

ভারতীয় দলের হয়ে ১১টি টি২০ ম্যাচে ১৭টি উইকেট নিয়েছেন হর্ষল। চলতি বছর অক্টোবরে টি২০ বিশ্বকাপ। হর্ষলের দিকে নজর রয়েছে নির্বাচকদের। বিশ্বকাপেও ভারতের হয়ে ভাল খেলতে চান এই ডান হাতি বোলার।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন