Syed Mushtaq Ali Trophy

মুস্তাক আলির নক আউটে উঠতে বাংলা তাকিয়ে রাজস্থানের দিকে, কঠিন অঙ্কের মুখে সুদীপেরা

গ্রুপ শীর্ষে থাকতে পারেনি বাংলা। ফলে সরাসরি কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভাবনা প্রায় নেই তাদের। দ্বিতীয় স্থানে থাকলে প্রি-কোয়ার্টার জিতে তবে উঠতে পারবে কোয়ার্টার ফাইনালে। বাংলা এখন গ্রুপ ডি-তে দ্বিতীয় স্থানে রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ২০:০২
Share:

সুদীপ ঘরামি। —ফাইল চিত্র।

সৈয়দ মুস্তাক আলি ট্রফির নক আউটে উঠতে বাংলার সামনে কঠিন অঙ্ক। গ্রুপ পর্বে সব ম্যাচ খেলা হয়ে গিয়েছে সুদীপ ঘরামিদের। কিন্তু গ্রুপ শীর্ষে থাকতে পারেনি বাংলা। ফলে সরাসরি কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভাবনা প্রায় নেই তাদের। দ্বিতীয় স্থানে থাকলে প্রি-কোয়ার্টার জিতে তবে উঠতে পারবে কোয়ার্টার ফাইনালে। বাংলা এখন গ্রুপ ডি-তে দ্বিতীয় স্থানে রয়েছে। যদিও তাদের আর ম্যাচ বাকি নেই। তাই বাকিদের সুযোগ রয়েছে বাংলাকে টপকে যাওয়ার।

Advertisement

ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা বাংলা এ বার খেলল সুদীপের নেতৃত্বে। গত বারের মতো এ বারেও ফর্মে রয়েছেন তিনি। বাংলা ছ’টি ম্যাচের মধ্যে চারটিতে জিতেছে। ১৬ পয়েন্ট পেয়েছে তারা। গ্রুপের শীর্ষে রয়েছে বিদর্ভ। তারা খেলেছে পাঁচটি ম্যাচ। বিদর্ভের শেষ ম্যাচ ঝাড়খণ্ডের বিরুদ্ধে। শুক্রবার হবে সেই ম্যাচ। বিদর্ভ এই ম্যাচ জিতলে গ্রুপ শীর্ষে শেষ করবে। যদি ঝাড়খণ্ড জিতে যায়, তাহলেও বাংলার পক্ষে এক নম্বর হওয়া কঠিন, কারণ নেট রানরেটে অনেকটাই পিছিয়ে রয়েছেন সুদীপেরা।

মুস্তাক আলির নিয়ম অনুযায়ী, পাঁচটি গ্রুপের শীর্ষ স্থানে শেষ করা পাঁচ দল সরাসরি কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে। দ্বিতীয় স্থানে শেষ করা পাঁচ দলের মধ্যে সব থেকে উপরে থাকা দলও সরাসরি কোয়ার্টার ফাইনাল খেলবে। বাকি চার দলের মধ্যে হবে প্রি-কোয়ার্টার ফাইনাল হবে। সেখান থেকে দু’টি দল উঠবে কোয়ার্টার ফাইনালে।

Advertisement

বাংলার পক্ষে কঠিন হতে পারে দ্বিতীয় স্থান ধরে রাখা। কারণ তিন নম্বরে থাকা মহারাষ্ট্র এবং চার নম্বরে থাকা ঝাড়খণ্ডের একটি করে ম্যাচ বাকি। তারা জিতলে বাংলার সঙ্গে সমান পয়েন্ট হয়ে যাবে। মহারাষ্ট্রের ম্যাচ বাকি রাজস্থানের বিরুদ্ধে। মহারাষ্ট্রের নেট রানরেট এখনই বাংলার থেকে বেশি। ফলে মহারাষ্ট্র জিতলে তারা বাংলাকে টপকে যাবে। তাই বাংলা চাইবে রাজস্থান জিতুক। অন্য ম্যাচ, বিদর্ভ বনাম ঝাড়খণ্ড। শীর্ষে থাকা বিদর্ভ জিতলে তারা এক নম্বরে থেকে যাবে। কিন্তু ঝাড়খণ্ড জিতলে লড়াই হবে নেট রানরেটের। বাংলা আপাতত ঝাড়খণ্ডের থেকে নেট রানরেটে এগিয়ে রয়েছে। কিন্তু ম্যাচ জিতলে ঝাড়খণ্ড টপকেও যেতে পারে বাংলাকে। তাই নক আউটে যেতে বাংলার নজর এখন এই দুই ম্যাচের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন