IPL 2024

কলকাতার স্বার্থে শ্রেয়সদের নিঃস্বার্থ হওয়ার পরামর্শ গম্ভীরের, দলের মধ্যেই দেখালেন উদাহরণ

কলকাতা নাইট রাইডার্সের নতুন জার্সির উদ্বোধনে ক্রিকেটারদের নিঃস্বার্থ হওয়ার এবং সৎ থাকার পরামর্শ দিয়েছেন গম্ভীর। দলের এক কোচিং স্টাফকে তুলে ধরেছেন উদাহরণ হিসাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৭:৪৮
Share:

গৌতম গম্ভীর। ছবি: এক্স (টুইটার)।

ক্রিকেটজীবনে অনেক বড় নামের সঙ্গে সাজঘর ভাগ করে নিয়েছেন গৌতম গম্ভীর। সতীর্থ হিসাবে সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলি, জাহির খান, বীরেন্দ্র সহবাগ, রবিচন্দ্রন অশ্বিনদের প্রশংসা করেছেন কলকাতা নাইট রাইডার্সের মেন্টর। অথচ সেরা ‘টিম ম্যান’ হিসাবে তিনি বেছে নিয়েছেন তুলনায় অখ্যাত এক বিদেশি ক্রিকেটারকে। আসলে দলের ক্রিকেটারদের নিঃস্বার্থ হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

Advertisement

কেকেআরের নতুন জার্সি উন্মোচন অনুষ্ঠানে নিজের খেলোয়াড়জীবনের নানা কথা বলেছেন গম্ভীর। কলকাতাকে দু’বার আইপিএল ট্রফি দেওয়া প্রাক্তন অধিনায়ক বলেছেন, এক জন সতীর্থের জন্য তিনি জীবন পর্যন্ত দিতে পারেন। গম্ভীর বলেছেন, ‘‘আমার দেখা সেরা টিম ম্যান নেদারল্যান্ডসের রিয়ান টেন দুশখাতে। আমার দেখা সব থেকে নিঃস্বার্থ মানুষ দুশখাতে। এতটা নিঃস্বার্থ হওয়া যায়, ওকে না দেখলে কখনও জানতে পারতাম না। ওর সঙ্গে সাজঘর ভাগ করে নিতে পারা আমার অন্যতম সেরা প্রাপ্তি। ২০১১ সালে কেকেআরের অধিনায়ক হিসাবে প্রথম ম্যাচ খেলার সময় আমাদের হাতে চার জন বিদেশি ক্রিকেটার ছিল। দুশখাতে সে বার এক দিনের বিশ্বকাপে দারুণ পারফর্ম করেছিল। তবু আমরা ওকে বাদ দিয়ে তিন জন বিদেশি ক্রিকেটারকে নিয়ে প্রথম একাদশ তৈরি করেছিলাম।’’ কেকেআর মেন্টর আরও বলেছেন, ‘‘চার বিদেশি খেলানোর সুযোগ ছিল। আমাদেরও চার জন বিদেশি ছিল। তাই দুশখাতে খেলবে এটাই সেই পরিস্থিতিতে স্বাভাবিক ছিল। তবু প্রথম একাদশে জায়গা না পেয়েও ওর মধ্যে কোনও হতাশা বা ক্ষোভ দেখিনি। বিরতিতে আমাদের জন্য জল নিয়ে এসেছিল হাসতে হাসতে। কতটা নিঃস্বার্থ হওয়া যায়, তা ওকে দেখেই শিখেছি।’’ উল্লেখ্য, দুশখাতে গত মরসুম থেকে কেকেআরের ফিল্ডিং কোচের দায়িত্ব সামলাচ্ছেন।

আইপিএলের তাঁর নেতৃত্বে কেকেআরের সাফল্যের কৃতিত্ব নিতে চাননি গম্ভীর। বরং বলেছেন, কলকাতা ফ্র্যাঞ্চাইজ়িই তাঁকে সাফল্য দিয়েছে। গম্ভীর বলেছেন, ‘‘কেকেআরকে আমি সফল করিনি। কেকেআরই আমাকে সফল অধিনায়ক তৈরি করেছে। বেগনি এবং সোনালি রঙের জামায় দু’টো তারা আমার কাছে নিছক একটা জার্সি নয়। এটা আমার কাছে আবেগ। কেকেআর মানে আবেগ। কেকেআর মানে সততা। যার অর্থ ত্যাগ এবং নিঃস্বার্থ হওয়া।’’

Advertisement

কলকাতা শিবিরে আবার ফিরে আসতে পেরে খুশি ২০১২ এবং ২০১৪ সালের আইপিএল জয়ী অধিনায়ক। শ্রেয়স আয়ারদের প্রতি বার্তা, ফ্র্যাঞ্চাইজ়ি আমাদের উপর ভরসা রেখেছে। আমাদের উচিত সেই ভরসার মর্যাদা দেওয়া। দলের স্বার্থকে গুরুত্ব দেওয়ার কথাও বলেছেন গম্ভীর। তাঁর বিশ্বাস কলকাতা আবার সাফল্যের রাস্তায় ফিরবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন