Imran Khan

জেলে বিশ্বজয়ী অধিনায়ক, পাকিস্তানের ক্রিকেট ইতিহাস থেকে মুছে ফেলা হল ইমরান খানকে

১৯৯২ সালে বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। সেই দলের অধিনায়ক ছিলেন অবসর ভেঙে ফিরে আসা ইমরান। কিন্তু তাঁকে বাদ দিয়েই তৈরি হল পাকিস্তানের ক্রিকেট ইতিহাসের ভিডিয়ো।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৬:৪৬
Share:

ইমরান খান। —ফাইল চিত্র।

পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে সব থেকে বড় সাফল্য এসেছিল ইমরান খানের হাত ধরে। ১৯৯২ সালে বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। সেই দলের অধিনায়ক ছিলেন অবসর ভেঙে ফিরে আসা ইমরান। কিন্তু তাঁকে বাদ দিয়েই তৈরি হল পাকিস্তানের ক্রিকেট ইতিহাসের ভিডিয়ো। পাক ক্রিকেট বোর্ড ১৪ অগস্ট সেই দেশের স্বাধীনতা দিবসে যে স্মৃতিচারণের ভিডিয়ো পোস্ট করেছে, তাতে নেই প্রাক্তন অধিনায়ক ইমরান।

Advertisement

এখনও পর্যন্ত পাকিস্তান এক বারই ৫০ ওভারের ক্রিকেটে বিশ্বকাপ জিতেছে। ইমরানের নেতৃত্বেই সেই জয় পেয়েছিলেন ওয়াসিম আক্রমেরা। দলের মধ্যে আত্মবিশ্বাস এনে দিয়েছিলেন ইমরান। তাঁর নেতৃত্বে পাকিস্তান দল এক অবিশ্বাস্য লড়াই করেছিল। কিন্তু তিনিই বাদ স্মৃতিচারণের ভিডিয়োতে। ইমরানের বাদ পড়ার পিছনে রাজনৈতিক কারণ রয়েছে বলে মনে করা হচ্ছে। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর রাজনীতিতে যোগ দিয়েছিলেন ইমরান। দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি। কিন্তু তোষাখানা মামলায় তিন বছরের জেলের সাজা হয়েছে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরানের। আগামী পাঁচ বছর রাজনীতি থেকেও নির্বাসিত তিনি। এমন অবস্থায় তাঁকে সচেতন ভাবেই বোর্ডের ভিডিয়ো থেকে বাদ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

ভিডিয়োটিতে পাকিস্তান ক্রিকেট দলের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরা হয়েছে। সেখানে কোনও ট্রফি জয়ের উল্লেখ থাকলে অধিনায়কের নাম লেখা হয়েছে। কিন্তু ১৯৯২ সালের বিশ্বকাপের সাফল্য যখন দেখানো হয়েছে, তখন ইমরানের নাম উল্লেখ করা হয়নি। সেখানে ইনজামাম উল হকের ম্যাচ জেতানো ইনিংসের কথা বলা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন