ICC World Cup 2023

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে হার, শেফালিদের সেমিফাইনালের অঙ্ক কি কঠিন?

শনিবার ভারতের মেয়েদের দল প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৮৭ রান করে অল আউট হয়ে যায়। সেখানেই শেষ হয়ে যায় তাদের জয়ের আশা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ২১:৪২
Share:

সেমিফাইনালে যাওয়ার আশা এখনও বেঁচে রয়েছে শেফালি বর্মাদের। ছবি: টুইটার

সুপার ৬-এ উঠেই হার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে হেরে গেল ভারতের অনূর্ধ্ব-১৯ দল। রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে সুপার ৬-এর শেষ ম্যাচ খেলবে ভারত। সেমিফাইনালে যাওয়ার আশা এখনও বেঁচে রয়েছে শেফালি বর্মাদের। লিগ টেবিলে দ্বিতীয় স্থানে তাঁরা।

Advertisement

শনিবার ভারতের মেয়েদের দল প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৮৭ রান করে অল আউট হয়ে যায়। সেখানেই শেষ হয়ে যায় তাদের জয়ের আশা। শ্বেতা সেহরাওয়াত ২১ রান করেন। সেটাই দলের সর্বোচ্চ রান। ঋষিতা বসু (১৪) এবং তিতাস সাধু (১৪) শেষ বেলায় কিছুটা রান করার চেষ্টা করেছিলেন কিন্তু ৮৭ রানের বেশি করতে পারেনি ভারত। যে রান তুলতে কোনও সমস্যাই হয়নি অস্ট্রেলিয়ার। ১৩.৫ ওভারে রান তুলে নেয় তারা।

গ্রুপ পর্বে খেলার পর যে পয়েন্ট পেয়েছিল দলগুলি তা সুপার ৬-এ যোগ হয়েছে। এর ফলে ৩ ম্যাচে ৪ পয়েন্ট ভারতের। একই সংখ্যক ম্যাচ খেলে ৪ পয়েন্টে রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ। রান রেটের বিচারে শীর্ষে অস্ট্রেলিয়া এবং দ্বিতীয় স্থানে ভারত। এই গ্রুপে শেফালিদের অস্ট্রেলিয়া ছাড়াও খেলতে হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। দক্ষিণ আফ্রিকা এবং সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে গ্রুপ পর্বে খেলেছিল ভারত। তাই সুপার ৬-এ আর খেলতে হবে না ওই দুই দলের বিরুদ্ধে। বাংলাদেশের বিরুদ্ধেও খেলবে না ভারত। যেহেতু ভারত এবং বাংলাদেশ একে অপরের গ্রুপে শীর্ষ স্থানে ছিল। সেই কারণে সুপার ৬-এ একে অপরের বিরুদ্ধে খেলবে না তারা।

Advertisement

সুপার ৬-এর দু’টি গ্রুপ থেকে দু’টি করে দল উঠবে সেমিফাইনালে। ভারত দ্বিতীয় স্থানে থাকায় সুযোগ থাকছে তাদের। যদিও শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে ৬ পয়েন্ট পেলেও শেফালিদের নজর রাখতে হবে অন্য দলগুলির নেট রানরেটের দিকে। কারণ দু’টি দলের পয়েন্ট সমান হলে নেট রানরেটে এগিয়ে থাকা দল যাবে সেমিফাইনালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন