WTC 2023-25

টেস্ট বিশ্বকাপে সর্বাধিক পয়েন্ট নিয়েও অসিরা তিনে, অনেক কম পয়েন্ট নিয়ে শীর্ষে দক্ষিণ আফ্রিকা! কী ভাবে?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্যে থাকা ম্যাচগুলি জিতলে পাওয়া যায় ১২ পয়েন্ট। ড্র বা টাই হলে দুই দলকেই চার পয়েন্ট করে দেওয়া হয়। হারলে কোনও পয়েন্ট নেই। তবে এই পয়েন্ট কম বা বেশি দিয়ে লিগের তালিকা তৈরি হয় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৭:২৫
Share:

উইকেট নেওয়ার পর জস হেজ়লউডের উৎসব। —ফাইল চিত্র।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বার বার বদলে যাচ্ছে পয়েন্ট তালিকা। মন্থর ওভার রেটের জন্য পয়েন্ট কাটা যেতেই কমে গেল পয়েন্ট শতাংশ। কী এই পয়েন্ট শতাংশ? কেনই বা পয়েন্ট বাদ দিয়ে হিসাব করা হয় পয়েন্ট শতাংশে?

Advertisement

পয়েন্টের হিসাব

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্যে থাকা ম্যাচগুলি জিতলে পাওয়া যায় ১২ পয়েন্ট। ড্র বা টাই হলে দুই দলকেই চার পয়েন্ট করে দেওয়া হয়। হারলে কোনও পয়েন্ট নেই। তবে এই পয়েন্ট কম বা বেশি দিয়ে লিগের তালিকা তৈরি হয় না। সেটাই পয়েন্ট শতাংশের হিসাবে।

Advertisement

পয়েন্ট শতাংশের হিসাব

প্রতি ম্যাচের ফলাফলের ভিত্তিতে পয়েন্ট পায় দলগুলি। কিন্তু সর্বোচ্চ যে পয়েন্ট পাওয়া সম্ভব ছিল সেটার যত শতাংশ পয়েন্ট পেয়েছে, সেটার ভিত্তিতে তৈরি হয় লিগ তালিকা। অর্থাৎ একটি দল যদি বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাঁচটি ম্যাচ খেলে এবং জেতে তাহলে মোট ৬০ পয়েন্ট পাওয়ার কথা তার। কিন্তু সেই দল হয়তো পেয়েছে ৩০ পয়েন্ট। তাহলে ৫০ শতাংশ পয়েন্ট পাবে তারা। এই ভাবেই দু’বছর শেষে পয়েন্ট শতাংশে এগিয়ে থাকা দু’টি দল খেলবে ফাইনালে।

কেন পয়েন্ট শতাংশের হিসাব?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুর দিকে পয়েন্ট শতাংশ নয় পয়েন্টের বিচারেই হিসাব করা হত। পরে সেই নিয়মে বদল হয়। যে হেতু সব দল সমসংখ্যক টেস্ট খেলে না, তাই পয়েন্ট শতাংশের হিসাব করা হয়। এর ফলে কোনও দল কম ম্যাচ খেললেও বাড়তি কোনও সুবিধা পায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন