Imran Khan

ক্ষমা না চেয়েও নতুন ভিডিয়োয় ফেরানো হল ইমরানকে, সমালোচনার মুখে পিছু হটল পাক বোর্ড

১৪ অগস্ট পাক বোর্ডের প্রকাশিত ভিডিয়োয় ছিলেন না ইমরান খান। রাজনৈতিক কারণে তাঁকে বাদ দেওয়া নিয়ে সমালোচনার মুখে পড়ে পিসিবি। নতুন ভিডিয়োয় ফেরানো হল ইমরানকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১১:৩৭
Share:

ইমরান খান। — ফাইল চিত্র।

প্রবল সমালোচনার মুখে পড়ে অবশেষে পিছু হটল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নিজেদের সমাজমাধ্যম অ্যাকাউন্টে নতুন ভিডিয়ো পোস্ট করল তারা। সেই ভিডিয়োয় দেখা গিয়েছে প্রাক্তন অধিনায়ক তথা প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে। তবে ইমরানের কাছে কোনও রকম ক্ষমা চাওয়া হয়নি। বরং প্রযুক্তিগত সমস্যার অজুহাত দেখিয়েছে পিসিবি। সমর্থকেরা তাতে মোটেই সন্তুষ্ট নন। তাঁদের স্পষ্ট দাবি, ইমরানের কাছে ক্ষমা চাইতে হবে পিসিবি-কে। আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের দুর্নাম করার জন্যে ক্ষিপ্ত অনেকেই। সেই তালিকায় রয়েছেন প্রাক্তন জোরে বোলার ওয়াসিম আক্রমও, যিনি আগের ভিডিয়োটি দেখে পিসিবি-কে নির্দেশ দিয়েছিলেন তা মুছে ফেলার জন্যে।

Advertisement

১৬ অগস্ট রাত ১২.২৬ মিনিটে পিসিবি-র তরফে নতুন একটি ভিডিয়ো আপলোড করা হয়। সঙ্গে লেখা ক্যাপশনে জানানো হয়, দৈর্ঘ্যের কারণে আগের ভিডিয়োটি সংক্ষিপ্ত করা হয়েছিল। সেই কাজ করতে গিয়ে কিছু গুরুত্বপূর্ণ অংশ বাদ পড়ে যায়। সেগুলি সংশোধন করে নতুন ভিডিয়ো আপলোড করা হয়েছে। পিসিবি-র এই যুক্তিতে কেউ সন্তুষ্ট হতে পারেননি। তাঁদের দাবি, সমস্যা ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। রাজনৈতিক কারণেই যে ইমরানকে বাদ দেওয়া হয়েছিল, তা স্পষ্ট হয়ে গিয়েছে বলে মনে করছেন কেউ কেউ। নতুন ভিডিয়োয় ইমরানের কাপ তোলার দৃশ্য রয়েছে। তেমনই দু’-একটি ছোট ছোট অংশে তাঁকে দেখা গিয়েছে।

প্রথম ভিডিয়োটি দেখে সমাজমাধ্যমে আক্রম লিখেছিলেন, “বিমানে লম্বা সফর এবং ট্রানজ়িটে দীর্ঘ ক্ষণ কাটিয়ে শ্রীলঙ্কায় ঢোকার পর জীবনের সবচেয়ে বড় আঘাতটা খেলাম পাক বোর্ডের ভিডিয়ো দেখে। পাকিস্তান ক্রিকেটের ইতিহাসের বর্ণনা দেওয়া ভিডিয়োতে ইমরান খানই নেই! রাজনৈতিক মতভেদ থাকবেই। কিন্তু ইমরান বিশ্ব ক্রিকেটের একজন বিগ্রহ। নিজের সময়ে পাকিস্তানের ক্রিকেটকে বিশ্বের অন্যতম শক্তিশালী দল করে তুলেছিল, যা পরের দিকে আমাদের আত্মবিশ্বাস জুগিয়েছে। পিসিবি-র উচিত অবিলম্বে ভিডিয়ো মুছে ফেলে ক্ষমা চাওয়া।” পিসিবি ভিডিয়োটি মুছে ফেলেছে ঠিকই। কিন্তু ক্ষমা চায়নি।

Advertisement

নতুন ভিডিয়োতেও সমালোচনার মুখে পড়তে হয়েছে পিসিবি-কে। এক সমর্থক লিখেছেন, “যদি ভিডিয়োর দৈর্ঘ্য বেড়ে গিয়েই থাকে, তা হলে রাজনীতিবিদদের বক্তৃতা কেটে দেওয়া উচিত ছিল। কিন্তু দেশের সবচেয়ে বড় ক্রিকেটতারকার অংশটাই কেটে দেওয়া হল। এতেই বোঝা যায় তোমরা কতটা প্রতিহিংসাপরায়ণ।” আর এক সমর্থক লিখেছেন, “নিজেদের পায়ে কী ভাবে কুড়ুল মারতে হয় সেটা পিসিবি-কে দেখে শেখা উচিত। রাজনৈতিক কারণেই যে ইমরানকে বাদ দেওয়া হয়েছিল, এটা দিনের আলোর মতো স্পষ্ট।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন