U19 World Cup 2024

ছোটদের বিশ্বকাপে সেমিফাইনালের পথে ভারত, নিউ জ়িল্যান্ডকে ২১৪ রানে হারালেন উদয়রা

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে সুপার সিক্সের প্রথম ম্যাচেও সহজ জয় পেল ভারত। গত বারের চ্যাম্পিয়নদের সামনে কোনও প্রতিরোধি গড়তে পারল না নিউ জ়িল্যান্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ২০:০৫
Share:

ভারতের জয়ের নায়ক মুশির খান। ছবি: আইসিসি।

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেমিফাইনালের দিকে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। মঙ্গলবার সুপার সিক্সের ম্যাচে নিউ জ়িল্যান্ডকে ২১৪ রানে হারালেন উদয় সাহারানেরা। প্রথম ব্যাট করে ভারত করে ৮ উইকেটে ২৯৫ রান। জবাবে নিউ জ়িল্যান্ড করল ৮১ রান।

Advertisement

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে আবার শতরান করলেন মুশির খান। প্রতিযোগিতায় দ্বিতীয় শতরান করে নজির গড়লেন সরফরাজ খানের ভাই। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে মুশিরের ব্যাট থেকে এল ১২৬ বলে ১৩১ রানের ইনিংস। তিন নম্বরে ব্যাট করতে নেমে মুম্বইয়ের ব্যাটার মারলেন ১৩টি চার এবং ৩টি ছক্কা। ভারতের হয়ে ভাল রান করলেন ওপেনার আদর্শ সিংহও। তিনি ৬টি চারের সাহায্যে ৫৮ বলে ৫২ রান করেন। অধিনায়ক উদয়ের ব্যাট থেকে এল ৫৭ বলে ৩৪ রানের ইনিংস। ভারতের অন্য ব্যাটারেরা উল্লেখযোগ্য রান না পেলেও মুশিরের দায়িত্বশীল ইনিংস লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেয়। নিউ জ়িল্যান্ডের বোলারদের মধ্যে সফলতম ম্যাসন ক্লার্ক ৪ উইকেট নিলেও খরচ করেছেন ৬২ রান।

জয়ের জন্য ২৯৬ রান তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে নিউ জ়িল্যান্ড। গত বারের চ্যাম্পিয়নদের বোলিং আক্রমণের সামনে দাঁড়াতে পারলেন না নিউ জ়িল্যান্ডের অনূর্ধ্ব ১৯ দলের প্রথম সারির কোনও ব্যাটারই। কিউয়িদের পক্ষে সর্বোচ্চ রান অধিনায়ক অস্কার জ্যাকসনের ১৯। এ ছাড়া জ্যাক কামিং ১৬, অ্যালেক্স থম্পসন ১২ এবং ওপেনার জেমস নেলসন ১০ রান করেন। আর কোনও ব্যাটার দু’অঙ্কের রান করতে পারেননি। ৩৯ রানেই ৫ উইকেট হারায় তারা। ২৮.১ ওভারেই শেষ হয়ে যায় নিউ জ়িল্যান্ডের ইনিংস।

Advertisement

ভারতের সফলতম বোলার সৌমি পান্ডে। তিনি ১৯ রানে ৪ উইকেট নিলেন। ১০ রানে ২ উইকেট ম্যাচের সেরা মুশিরের। ১৭ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন রাজ লিম্বানি। ১টি করে উইকেট পেয়েছেন নমন তিওয়ারি এবং অর্শিন কুলকার্নি। ভারতের পরের ম্যাচ আগামী শুক্রবার নেপালের বিরুদ্ধে।

জিতল পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ়

মঙ্গলবার সুপার সিক্সের ম্যাচে জয় পেল পাকিস্তানের অনূর্ধ্ব ১৯ দলও। তারা ৩ উইকেটে হারাল আয়ারল্যান্ডকে। আইরিশেরা প্রথম ব্যাট করে তোলে ১৮১ রান। জবাবে পাকিস্তান ৪৩.৪ ওভারে ৭ উইকেটে ১৮২ রান তুলল। অন্য ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ়ের অনূর্ধ্ব ১৯ দলের কাছে হারল শ্রীলঙ্কার অনূর্ধ্ব ১৯ দল। প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা ২৩১ রান করেছিল। জবাবে ৪৯.৩ ওভারে ৭ উইকেটে ২৩২ রান ক্যারিবিয়ানদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন