KL Rahul

দল থেকে না ছাঁটলেও ‘শাস্তি’ রাহুলকে! কিসের ইঙ্গিত দিয়ে রাখল ভারতীয় ক্রিকেট বোর্ড

একের পর এক ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ লোকেশ রাহুল। তার পরেও ভারতের টেস্ট দলে রয়েছেন তিনি। দল থেকে না ছাঁটলেও রাহুলকে শাস্তি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০২
Share:

খারাপ খেলার পরেও ভারতের টেস্ট দলে রয়েছেন লোকেশ রাহুল। কিন্তু দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব গিয়েছে তাঁর। —ফাইল চিত্র

একের পর এক ম্যাচে খারাপ খেললেও টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়নি লোকেশ রাহুলকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ও চতুর্থ টেস্টের যে দল ঘোষণা করা হয়েছে সেখানে রয়েছেন রাহুল। দলে রাখলেও খারাপ ফর্মের শাস্তি পেতে হয়েছে ভারতীয় ওপেনারকে। সহ-অধিনায়কের পদ গিয়েছে তাঁর। শেষ দুই টেস্টের যে দল ঘোষণা করা হয়েছে তাতে কোনও সহ-অধিনায়কের নাম ঘোষণা করেনি বিসিসিআই। রাহুলকে সহ-অধিনায়কত্ব থেকে সরিয়ে কিসের ইঙ্গিত দিতে চাইল ভারতীয় ক্রিকেট বোর্ড?

Advertisement

২০২২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম বার ভারতের সহ-অধিনায়ক করা হয়েছিল রাহুলকে। সেই সফরে একটি সিরিজ়ে অধিনায়কত্বও করেছিলেন তিনি। পরে বাংলাদেশের বিরুদ্ধে দু’টি টেস্টেও রাহুলই ছিলেন দলের অধিনায়ক। কিন্তু ব্যাট হাতে ধারাবাহিক ভাবে ব্যর্থ রাহুল। তার খেসারতই কি দিতে হল ভারতীয় ওপেনারকে!

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ দুই টেস্টে কোনও সহ-অধিনায়কেরই নাম ঘোষণা করেনি বিসিসিআই। বাংলাদেশে রাহুলের ডেপুটির দায়িত্ব সামলেছিলেন চেতেশ্বর পুজারা। কিন্তু তাঁকেও রোহিতের সহ-অধিনায়ক করা হয়নি। তা হলে কি অন্য কারও কথা ভাবছে বিসিসিআই? সে বিষয়ে এখনও কিছু স্পষ্ট করেনি ক্রিকেট বোর্ড।

Advertisement

২০২২ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজ় থেকে এখনও পর্যন্ত মোট ৭টি টেস্ট খেলেছেন রাহুল। মাত্র ১৭৫ রান করেছেন তিনি। জোহানেসবার্গে একটি ৫০ রানের ইনিংস ছাড়া বড় রান নেই তাঁর ব্যাটে। তবে কি ম্যানেজমেন্টের ভরসার জায়গা ধীরে ধীরে হারিয়ে ফেলছেন রাহুল! এক দিনের সিরিজ়ে রোহিতের ডেপুটি করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। রোহিত না থাকায় প্রথম এক দিনের ম্যাচে অধিনায়কত্ব করবেন তিনি। এক দিনের দলেও রাহুলের জায়গা গিয়েছে।

তবে কি দলে থাকলেও ইনদওরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে না খেলার সম্ভাবনা রয়েছে রাহুলের। কারণ, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুই টেস্টে মাত্র ৩৮ রান করেছেন রাহুল। তা ছাড়া দলে বসে রয়েছেন শুভমন গিল। সাম্প্রতিক সময়ে খুব ভাল ছন্দে রয়েছেন তিনি। তাই হোলকার স্টেডিয়ামে রোহিতের সঙ্গে শুভমনকে ওপেন করতে নামতে দেখলে অবাক হওয়ার কিছু নেই। অম্তত বোর্ডের সিদ্ধান্তে তারই ইঙ্গিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন