Ravindra Jadeja

ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে জাডেজার ‘মলম বিতর্ক’ চলছেই, ম্যাচ রেফারির কাছে রিপোর্ট রোহিতদের

আঙুলে ব্যথার মলম লাগাচ্ছিলেন রবীন্দ্র জাডেজা। সেই নিয়ে চর্চা চলছে। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম প্রশ্ন তুলছে ওই ঘটনা নিয়ে। ম্যাচ রেফারির কাছে রিপোর্ট জমা দিল ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৩৯
Share:

টেস্টের প্রথম দিন অস্ট্রেলিয়ার মিডল অর্ডারকে একাই শেষ করে দেন জাডেজা। —ফাইল চিত্র

বর্ডার-গাওস্কর ট্রফির প্রথম দিন থেকেই বিতর্ক শুরু হয়ে গেল। রবীন্দ্র জাডেজা মাঠে বল করার সময় আঙুলে কেন মলম লাগাচ্ছিলেন, তা নিয়ে চর্চা চলছে। ভারতীয় দল ম্যাচ রেফারির কাছে ওই ঘটনার ভিডিয়ো জমা দিয়েছে। অস্ট্রেলিয়া দল ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফ্টের কাছে কোনও অভিযোগ করেনি বলেই জানা গিয়েছে। ম্যাচ রেফারি হয়তো নিজে থেকেই ঘটনাটি সম্পর্কে জানতে চেয়েছিলেন।

Advertisement

টেস্টের প্রথম দিন অস্ট্রেলিয়ার মিডল অর্ডারকে একাই শেষ করে দেন জাডেজা। ৫ উইকেট নেন তিনি। চোট সারিয়ে পাঁচ মাস পর মাঠে নেমেছেন জাডেজা। সেই ম্যাচের শুরুতেই অস্ট্রেলিয়াকে নাস্তানাবুদ করে দিলেন তিনি। কিন্তু ম্যাচের সময় দেখা যায় মহম্মদ সিরাজ, মহম্মদ শামি মলম দিচ্ছেন জাডেজাকে। সেটা আঙুলে লাগাচ্ছেন বাঁহাতি স্পিনার। সেই ছবি অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যম পোস্ট করে লেখে, “আকর্ষণীয়! অস্ট্রেলিয়া বনাম ভারত ম্যাচের এই ছবি অনেক প্রশ্ন তুলে দিয়েছে। চর্চা হচ্ছে এই ঘটনা নিয়ে।”

এর পরেই চর্চা শুরু হয়ে যায় ঘটনাটি নিয়ে। প্রশ্ন ওঠে, জাডেজা আঙুলে কী লাগাচ্ছিলেন? ভারতীয় বোর্ডের তরফে সংবাদ সংস্থা পিটিআই-কে জানানো হয়েছে যে, আঙুলে ব্যথা রয়েছে জাডেজার। সেই কারণে ব্যথা কমানোর মলম লাগাচ্ছিলেন তিনি। ম্যাচ রেফারিকেও সেই কথাই বলেছে ভারতীয় দল।

Advertisement

বলে থুতু লাগানো বন্ধ করে দিয়েছে আইসিসি। বল পালিশ করতে ঘাম ব্যবহার করেন ক্রিকেটাররা। ভারতীয় দল অন্য কিছু ব্যবহার করছে কি না তা নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছেন অস্ট্রেলিয়ার সমর্থকরা। ২০১৮ সালে বল বিকৃতির অভিযোগ উঠেছিল স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের বিরুদ্ধে। নির্বাসিত ছিলেন তাঁরা। পরে অস্ট্রেলিয়া দলে ফিরলেও ওয়ার্নারকে নেতৃত্বে ফেরানো হয়নি। স্মিথকে যদিও সহ-অধিনায়ক করা হয়।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ২২ ওভারে ৪৭ রান দিয়ে ৫ উইকেট নেন জাডেজা। ফেরান মার্নাস লাবুশানে, স্টিভ স্মিথ, ম্যাট রেনশ, পিটার হ্যান্ডসকম্ব এবং টড মারফিকে। অস্ট্রেলিয়া দলের মিডল অর্ডারটাই ভেঙে দেন জাডেজা। বাকি কাজটা করেন মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং রবিচন্দ্রন অশ্বিন। তাঁদের দাপটে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া শেষ ১৭৭ রানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন