India vs Australia

পিচের গেরোয় ভারত! আমদাবাদে তৈরি জোড়া উইকেট, রোহিতদের পছন্দ কোনটা? এখনও ধোঁয়াশা

আমদাবাদে বৃহস্পতিবার থেকে শুরু ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট। কিন্তু তার আগে আবার প্রশ্ন উঠছে পিচ নিয়ে। আমদাবাদে কেমন পিচে খেলবেন রোহিত শর্মারা? এখনও ধোঁয়াশা রয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৩:৪৫
Share:

আমদাবাদের পিচ নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। কেমন পিচে খেলতে চান, তা নিয়ে রোহিত শর্মারা সিদ্ধান্ত নিতে পারছেন না। —ফাইল চিত্র

এখন ভারতীয় ক্রিকেটের সব থেকে বড় প্রশ্ন, আমদাবাদে পিচ কেমন হবে? আবার ঘূর্ণি? না কি সবুজের আভা থাকবে সেখানে? আপাতত যা পরিস্থিতি, তাতে দু’রকম সম্ভাবনাই রয়েছে। কারণ, আমদাবাদে দু’টি পিচ তৈরি রাখা হয়েছে। ভারতীয় দল যে রকম চাইবে সে রকম পিচ দেওয়া হবে। নিজেদের ঘাড়ে কোনও দায় রাখতে চাইছে না গুজরাত ক্রিকেট সংস্থা।

Advertisement

অস্ট্রেলিয়ার সাংবাদিকরা আমদাবাদের পিচের ছবি প্রকাশ করেছেন। তাতে দেখা যাচ্ছে, পাশাপাশি দু’টি পিচ। একটিতে ঘাস বেশি। অন্যটিতে কম। অর্থাৎ, রোহিত শর্মারা পিচে ঘাস চাইলে সে রকমই উইকেট পাবেন। আবার না চাইলে পাশের উইকেট দেওয়া হবে তাঁদের। পিচ যাতে আগে থেকে ফেটে না যায় তার জন্য দু’টি পিচেই ঘাস রাখা হয়েছে।

তবে এখনও নাকি পিচ নিয়ে রোহিতদের কাছ থেকে কোনও নির্দেশ পাননি স্থানীয় পিচ প্রস্তুতকারকরা। গুজরাত ক্রিকেট সংস্থার এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘আমরা এখনও ভারতীয় ম্যানেজমেন্টের কাছ থেকে কোনও নির্দেশ পাইনি। তাই আমাদের পিচ প্রস্তুতকারকরা সাধারণ পিচ তৈরি করছে। গোটা মরসুমে এখানে যেমন পিচ হয় তেমনই পিচ তৈরি হচ্ছে। যদি শেষ মুহূর্তে কোনও নির্দেশ দেওয়া হয় তা হলে সে রকম পিচ বানিয়ে দেওয়া হবে।’’

Advertisement

সাধারণত, কোনও মাঠে খেলার আগে সেখানে পিচ তদারকি করেন বোর্ডের পিচ প্রস্তুতকারক। সেই তদারকি অবশ্য চলছে। ওই আধিকারিক বলেছেন, ‘‘বোর্ডের পিচ প্রস্তুতকারক নির্দেশ দিচ্ছেন। কিন্তু আমরা চেষ্টা করছি এমন পিচ তৈরি করতে যেখানে ভাল টেস্ট হয়।’’

ইনদওর টেস্টের আগে রোহিত শর্মা জানিয়েছিলেন, তৃতীয় টেস্ট জিতলে চতুর্থ টেস্টে পেস সহায়ক উইকেট চান তাঁরা। ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্যই সে কথা বলেছিলেন রোহিত। কিন্তু ইনদওরে তৃতীয় টেস্ট হারায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এখনও উঠতে পারেনি ভারত। তাই চতুর্থ টেস্টে কি পেস সহায়ক উইকেট দেখা যাবে, নাকি আগের তিন টেস্টের মতো ঘূর্ণি উইকেট হবে, এই দোটানায় আছেন রোহিতরা। সেই কারণেই পিচ নিয়ে এখনও ধোঁয়াশা দেখা যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন