Virat Kohli

পিচ খুঁড়ে বিশেষ অনুশীলন বিরাটের! মাঠে ঢুকেই তিন বোলারকে ডেকে নিলেন কোহলি

স্পিনারের বলে আউট হয়েছেন আগের টেস্টে। এই টেস্টেও যাতে একই দৃশ্য দেখতে না হয় তার জন্য বিশেষ অনুশীলন করলেন বিরাট কোহলি। কোটলায় একাই ব্যাট করতে দেখা গেল তাঁকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ২১:২৪
Share:

দিল্লি টেস্টে খেলতে নামার আগে বিশেষ প্রস্তুতি বিরাট কোহলির। মাঠে একা নেটে ব্যাট করতে দেখা গেল তাঁকে। —ফাইল চিত্র

স্পিনারের হাতে আউট হয়েছেন নাগপুরে। দিল্লিতে যাতে সেটা না হয় তার জন্য বিশেষ প্রস্তুতি সারছেন বিরাট কোহলি। বুধবার বিকালে একাই গাড়ি চালিয়ে ফিরোজ শাহ কোটলায় পৌঁছে যান বিরাট। তার পরে মাঠে গিয়ে স্পিনারদের বিরুদ্ধে অতিরিক্ত ব্যাটিং করেন তিনি। তিন ঘরোয়া বোলারকে ডেকে নিয়ে তাঁদের সামনে নিজেকে তৈরি করেন কোহলি।

Advertisement

মাঠে ঢুকেই হাঁক পাড়েন বিরাট। বলেন, ‘‘স্পিনারদের ডাকো।’’ কোটলায় তখন ছিলেন সৌরভ কুমার, পুলকিত নারং ও হৃত্বিক শোকিন। তাঁদের মধ্যে সৌরভ বাঁ হাতি। বাকি দু’জন ডান হাতি অফ স্পিনার। অনুশীলনের জন্য তৈরি উইকেটে গিয়ে জুতো দিয়ে পিচ আরও খানিকটা খুঁড়ে দেন কোহলি। তার পর তিন বোলারকে ক্রমাগত সেই জায়গায় বল ফেলতে বলেন। পিচ ফেটে গেলে যাতে খেলতে সমস্যা না হয় তারই প্রস্তুতি সারছিলেন তিনি।

মাঝেমধ্যে দু’একটা বল অতিরিক্ত ঘুরছিল। কোনও বল বসছিল। সব বল ব্যাটে খেলার চেষ্টা করছিলেন কোহলি। পায়ের ব্যবহার করতে দেখা যাচ্ছিল তাঁকে। মূলত রক্ষণাত্মক শট খেলতে দেখা যায় ভারতের প্রাক্তন অধিনায়ককে। কোহলির এই অনুশীলন খতিয়ে দেখছিলেন ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর। কোথাও ভুল হলে ধরিয়ে দিচ্ছিলেন তিনি।

Advertisement

নাগপুরে শুরুটা ভাল করলেও অস্ট্রেলিয়ার স্পিনার টড মারফির একটা বল মারতে গিয়ে কিপারের কাছে ক্যাচ দিয়ে ফেরেন কোহলি। দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করতে হয়নি ভারতকে। এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে কোহলি রানে ফিরলেও টেস্টে এখনও সে রকম রান পাননি। দীর্ঘ দিন শতরানও অধরা। ঘরের মাঠ কোটলায় শতরান করার লক্ষ্যে নামছেন তিনি। তাই তাঁকে বিশেষ অনুশীলন করতে দেখা গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন