KL Rahul

ছন্দে ফিরতে রাহুলকে শৌচাগারে যেতে হবে! পরামর্শ কেকেআরের প্রাক্তন অধিনায়কের, তার পর?

নিজের ক্রিকেটজীবনে অনেক উত্থান-পতন দেখেছেন কার্তিক। অনেক দিন পরে জাতীয় দলে ফেরার উদাহরণ তৈরি করেছেন তিনি। এ বার রাহুলকে পরামর্শ দিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১১
Share:

কেকেআরের প্রাক্তন অধিনায়কের মতে, আপাতত ক্রিকেট থেকে কিছু দিন বিরতি নেওয়া উচিত রাহুলের। ফাইল ছবি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজ়‌ের তিন ইনিংসে ৩৮ রান। খুব অঘটন না হলে ইনদওরে তৃতীয় টেস্টে কেএল রাহুল হয়তো বসতে চলেছেন। প্রথম একাদশে ঢুকতে চলেছেন শুভমন গিল। দল থেকে বাদ পড়লেও ভারতের এই ওপেনার যাতে দুঃখ না পান, তার জন্য রাহুলকে পরামর্শ দিয়েছেন দীনেশ কার্তিক। কেকেআরের প্রাক্তন অধিনায়কের মতে, আপাতত ক্রিকেট থেকে কিছু দিন বিরতি নেওয়া উচিত রাহুলের।

Advertisement

নিজের ক্রিকেটজীবনে অনেক উত্থান-পতন দেখেছেন কার্তিক। অনেক দিন পরে জাতীয় দলে ফেরার উদাহরণ তৈরি করেছেন তিনি। তাই রাহুলকে কার্তিকের পরামর্শ, টেকনিকে কোনও গণ্ডগোল নেই, সমস্যা লুকিয়ে মানসিকতায়।

কার্তিক বলেছেন, “রাহুল পরের ম্যাচ বাদ পড়লে, ও নিজেই বুঝতে পারবে যে একটা ইনিংসের জন্যে নয়, ওকে বাদ দেওয়া হয়েছে গত পাঁচ-ছ’ম্যাচে নিজের পারফরম্যান্সের কারণে। ও খুব ভাল ক্রিকেটার। সব ফরম্যাটেই ভাল খেলে। এই মুহূর্তে ওর টেকনিকে কোনও সমস্যা নেই। কিন্তু যা শুনছে সেটাই সমস্যা তৈরি করছে ওর জীবনে। আমার মতে, ক্রিকেট থেকে কিছু দিনের বিরতি দরকার ওর। এক দিনের সিরিজ়‌ে তরতাজা হয়ে ফিরে আসুক।”

Advertisement

নিজের উদাহরণও দিয়েছেন কার্তিক। বলেছেন, “পেশাদার দুনিয়ায় এ ধরনের দুঃখজনক মুহূর্ত থাকবেই। একটা খারাপ বলে আউট হওয়ার পর মনে হতেই পারে এটাই আমার কেরিয়ারের শেষ ইনিংস। আমার ক্ষেত্রেও হয়েছে। সাজঘরে ফিরে চুপচাপ শৌচাগারে গিয়ে চোখের জল ফেলেছি। অনুভূতিটা সুখের নয়। কিন্তু অনেক সময় কিছু করারও থাকে না।”

ছন্দের বিচারে এখন যে দলে শুভমনকেই নেওয়া উচিত, সেটা মনে করেন কার্তিকও। তৃতীয় টেস্টেই যে শুভমন দলে ফিরবেন, সে ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি। বলেছেন, “রাহুলের জন্যে খারাপ লাগছে। অনেক দিন ধরেই ও আতশকাচের তলায় রয়েছে। তবে একটা ব্যাপারে আমি নিশ্চিত, রাহুল দারুণ ভাবে প্রত্যাবর্তন করবে। যখন সেটা হবে, তখন ওর সঙ্গে পাল্লা দিতে কেউ পারবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন