Ravindra Jadeja

ভুলের হ্যাটট্রিকে জাডেজার ‘৩ উইকেট’! খেসারত দিতে হল সেই ভারতকেই

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ে প্রতি টেস্টেই নাগাড়ে একই ভুল করে চলেছেন রবীন্দ্র জাডেজা। প্রতি বারই তাঁর মাশুল দিতে হচ্ছে দলকে। বুধবারও তার ব্যতিক্রম নয়। এ বারও একই ভুল করলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৩:৩০
Share:

প্রথম এবং দ্বিতীয় টেস্টেও একই ভুল করেছিলেন রবীন্দ্র জাডেজা। ফাইল ছবি

প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্ট। তার পর তৃতীয় টেস্ট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ে প্রতি টেস্টেই নাগাড়ে একই ভুল করে চলেছেন রবীন্দ্র জাডেজা। প্রতি বারই তার মাশুল দিতে হচ্ছে দলকে। বুধবারও তার ব্যতিক্রম নয়। জাডেজার নো বলের কারণে একটি উইকেট পাওয়া থেকে বঞ্চিত হল ভারত। আগের দু’টি টেস্টেও একই ঘটনা ঘটেছিল।

Advertisement

বুধবার ভারতের ইনিংস শেষ হয়ে যাওয়ার পরে সবে অস্ট্রেলিয়ার ইনিংস শুরু হয়েছে। দ্বিতীয় ওভারে বল করতে আসেন জাডেজা। তৃতীয় বলেই ‘নো’ ডাকেন আম্পায়ার। দু’বল পরে তিনি ট্রাভিস হেডকে ফিরিয়ে ভারতকে সাফল্য এনে দেন। নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসে প্রথম বলেই মার্নাস লাবুশেনকে বোল্ড করে দেন তিনি। গোটা দল উচ্ছ্বাস করার ফাঁকেই তৃতীয় আম্পায়ার হুটার বাজিয়ে জানিয়ে দেন, নো বল করেছেন জাডেজা।

প্রথম এবং দ্বিতীয় টেস্টেও একই ভুল করেছিলেন রবীন্দ্র জাডেজা। দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের শেষ উইকেট নিয়েছিলেন তিনি। তার পরেই দেখা গেল নো বল করেছেন। ফলে আরও ৬ বল খেলেছিল অস্ট্রেলিয়া। আরও ৭ রান করেছিল তারা। অস্ট্রেলিয়ার ইনিংসের ৭৮তম ওভারের পঞ্চম বলে উইকেট ছেড়ে বেরিয়ে এসে বড় শট মারতে গিয়েছিলেন পিটার হ্যান্ডসকম্ব। কিন্তু ব্যাটে বলে লাগাতে পারেননি তিনি। কভার এলাকায় দাঁড়িয়ে থাকা অশ্বিন ক্যাচ ধরেন। অস্ট্রেলিয়া অলআউট হয়ে যাওয়ায় মাঠ ছেড়ে বেরিয়ে যান লোকেশ রাহুল। ওপেন করতে নামার প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন তিনি।

Advertisement

কিন্তু তখনও নাটক বাকি ছিল। তৃতীয় আম্পায়ার মাইকেল গফ জানান, জাডেজার পা ক্রিজের বাইরে পড়েছিল। ফলে নো বল ডাকেন আম্পায়ার। আবার রাহুলকে মাঠে ফিরতে হয়। পরের বলেই চার মারেন হ্যান্ডসকম্ব। ভারতকে বড় খেসারত দিতে হতে পারত। কিন্তু পরের ওভারে শামির বলে ম্যাট কুনেম্যান বোল্ড হওয়ায় অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। কিন্তু যেখানে ২৫৬ রানে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হওয়ার কথা ছিল, সেখানে ২৬৩ রান করে অস্ট্রেলিয়া।

প্রথম টেস্টে নাগপুরেও একই কাণ্ড ঘটিয়েছিলেন জাডেজা। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের ৩২তম ওভারের দ্বিতীয় বলেই শেষ হয়ে যেতে পারত খেলা। জাডেজার স্ট্রেটার বুঝতে ভুল করেন স্টিভ স্মিথ। তাঁর ব্যাট এবং প্যাডের মাঝে ছোট ফাঁক দিয়ে গলে যায় বল। বোল্ড হন স্মিথ। অস্ট্রেলিয়ার শেষ উইকেট তুলে নিয়ে উচ্ছ্বাসে মেতে ওঠেন ভারতীয় ক্রিকেটাররা। রাহুল দ্রাবিড়রাও সাজঘরে চেয়ার ছেড়ে উঠে পড়েন। গ্যালারিতে মাতোয়ারা হয়ে ওঠেন দর্শকরা। হঠাৎ সবাই থমকে যান আম্পায়ারের সিদ্ধান্তে। স্মিথের রক্ষণ ভেঙে দেওয়া দুরন্ত বলটি করার সময় জাডেজার পা ক্রিজের বাইরে চলে গিয়েছিল। অর্থাৎ, নো বল। স্মিথ তখন আউট হননি। আরও আট বল পরে শেষ হয় অস্ট্রেলিয়ার ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন