Rohit Sharma

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অধিনায়ক হিসাবে গাওস্করের নজিরের সামনে রোহিত, কী করতে হবে তাঁকে?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ের চতুর্থ টেস্টে আরও একটি নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন রোহিত। স্পর্শ করতে পারেন গাওস্করকে। কী করতে হবে ভারতের অধিনায়ককে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৭:১৪
Share:

ঘরের মাঠে রোহিত হলেন ভারতের ছয় অধিনায়কের একজন, যিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করেছেন। — ফাইল চিত্র

টেস্টে অধিনায়ক হয়েছেন অনেক দিন আগে। কিন্তু এই প্রথম বার কোনও শক্তিশালী দলের বিরুদ্ধে পুরোদমে একটি সিরিজ়ে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। ফিটনেসের কারণে আগে অনেক টেস্টেই খেলতে পারেননি। কিন্তু এ বার আর তাঁর কোনও ফিটনেস সমস্যা নেই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ের চতুর্থ টেস্টে আরও একটি নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন রোহিত। একটি শতরান করলে সুনীল গাওস্করকে স্পর্শ করবেন তিনি।

Advertisement

এখনও পর্যন্ত তিনটি টেস্টে ২০৭ রান করেছেন রোহিত। দুই দেশ মিলিয়ে তিনিই একমাত্র ব্যাটার যিনি শতরান করেছেন। পাশাপাশি একমাত্র ব্যাটার হিসাবে ২০০ রানও করেছেন তিনি। এ বার তাঁর সামনে গাওস্করকে স্পর্শ করার সুযোগ।

ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজ়ে গাওস্কর বাদে ভারতের কোনও অধিনায়কই দু’টি শতরান করতে পারেননি। আমদাবাদে শতরান করলে রোহিত ছুঁয়ে ফেলবেন গাওস্করকে। ঘরের মাঠে রোহিত হলেন ভারতের ছয় অধিনায়কের একজন, যিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করেছেন। গাওস্করের দু’টি শতরান রয়েছে। ১৯৭৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ছ’ম্যাচের সিরিজ়ে দু’টি শতরান-সহ ৪২৫ রান করেছিলেন তিনি। দু’টি অর্ধশতরানও ছিল তাঁর নামের পাশে।

Advertisement

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি সিরিজ়ে সর্বাধিক রান করা ভারত অধিনায়কদের তালিকায় এগিয়ে মহেন্দ্র সিংহ ধোনি। তিনি আটটি টেস্ট খেলে ৬৪৩ রান করেছেন। তবে একটির বেশি শতরান নেই তাঁর।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ের প্রথম দুটি টেস্টে জিতলেও ইনদওরে তৃতীয় টেস্ট হেরে চাপে পড়ে গিয়েছে ভারত। অবস্থা যা, তাতে বিশ্ব টেস্টের ফাইনালে উঠতে গেলে আমদাবাদে জিততেই হবে। এই অবস্থায় সমর্থকদের আশা, চতুর্থ টেস্টে আবার জ্বলে উঠবে রোহিতের ব্যাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন