Virat Kohli

অপেক্ষার ৪২৪ দিন! অবশেষে টেস্টে ৫০ কোহলির, ১২০৬ দিনের অপেক্ষা কি এ বার মিটবে?

৪২৪ দিন পরে টেস্টে অর্ধশতরান করলেন কোহলি। শেষ অর্ধশতরান এসেছিল বিদেশে। গত বছরের জানুয়ারিতে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অর্ধশতরান করেছিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৯:১৭
Share:

ঘরের মাঠে ৫০তম টেস্ট খেলতে নেমেছেন কোহলি। সেখানে অর্ধশতরান করলেন। ছবি: পিটিআই

দীর্ঘ অপেক্ষার অবসান। ভারতের হয়ে সাদা জার্সিতে বহু দিন পরে আত্মবিশ্বাসী দেখাচ্ছে বিরাট কোহলিকে। অবশেষে টেস্টে অর্ধশতরান পেলেন তিনি। শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টের তৃতীয় দিনের শেষে ৫৯ রানে ব্যাট করছেন তিনি। ৪২৪ দিন পরে টেস্টে অর্ধশতরান করলেন তিনি। শেষ অর্ধশতরান এসেছিল বিদেশে। গত বছরের জানুয়ারিতে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অর্ধশতরান করেছিলেন তিনি।

Advertisement

গত বছরের ১১ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে মুখোমুখি হয়েছিল ভারত। সেই ম্যাচে প্রথম ইনিংসে ২০১ বল খেলে ৭৯ রান করেছিলেন কোহলি। ১২টি চার এবং একটি ছয় মেরেছিলেন। তার পরে কাগিসো রাবাডার বলে আউট হয়েছিলেন। সেই ইনিংসের পরে কোহলি ১৫টি ইনিংসে অর্ধশতরান করতে পারেননি। দু’বার চল্লিশের কোঠায় আউট হয়েছেন। বাকি সময়ে অর্ধশতরানের ধারেকাছেও আসতে পারেননি। এ দিন ১২৮ বল খেলে ৫৯ রানে অপরাজিত।

তবে এই ইনিংসেও কোহলির রান না পাওয়ার সম্ভাবনা ছিল। শূন্য রানে টড মারফির বলে স্টাম্প আউট হয়ে যেতে পারতেন। কিন্তু অস্ট্রেলিয়া রিভিউ নেয়নি। তার পরে পিছনে ক্যাচ তুলেছিলেন কোহলি। সে বারও ডিআরএস নিতে চেয়েছিলেন স্মিথ। কিন্তু উইকেটকিপার অ্যালেক্স ক্যারি এবং মারফি তাঁকে বারণ করেন। সে বার বলও অবশ্য তাঁর ব্যাটে লাগেনি।

Advertisement

ঘরের মাঠে ৫০তম টেস্ট খেলতে নেমেছেন কোহলি। বাকি সময়ে তিনি অজি বোলারদের খুব বেশি সুযোগ দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন