Ravindra Jadeja

India vs England 2022: বিদেশের মাটিতে প্রথম শতরান, ভারতকে এজবাস্টন টেস্টে লড়াইয়ের জমি দিলেন জাডেজা

টেস্টে এর আগে শতরান করলেও তা ছিল ঘরের মাঠে। প্রথম বার বিদেশের মাটিতে শতরান অলরাউন্ডার জাডেজার। পন্থের পর তাঁর শতরানে প্রথম ইনিংসে বড় রান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৭:৪৯
Share:

এজবাস্টনে শতরান রবীন্দ্র জাডেজার। ছবি: রয়টার্স

ঋষভ পন্থের পর এজবাস্টন টেস্টে আরও এক ভারতীয়র শতরান। বিদেশের মাটিতে প্রথম শতরান করলেন রবীন্দ্র জাডেজা। এর আগে টেস্টে দু’টি শতরান থাকলেও সেগুলি এসেছিল ঘরের মাঠে। এ বার বিদেশের মাটিতেও শতরান করে ফেললেন জাডেজা।

Advertisement

শুক্রবার টেস্টের প্রথম দিনে পন্থের সঙ্গে ২২২ রানের জুটি গড়েছিলেন জাডেজা। পন্থ শতরান করলেও, জাডেজা অপরাজিত ছিলেন ৮৩ রানে। শনিবার খেলা শুরু হতেই শতরান করেন তিনি। ১৮৩ বলে শতরান করেন জাডেজা। সেই ইনিংস যদিও তার পর আর বেশি ক্ষণ স্থায়ী হয়নি। ১৯৪ বলে ১০৪ রান করে আউট হয়ে যান জাডেজা। ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৪১৬ রানে। ৯৮ রানে পাঁচ উইকেট হারানো ভারতকে এই জায়গায় পৌঁছে দেওয়ার পিছনে বড় ভূমিকা নিলেন জাডেজা এবং পন্থ।

২০১৮ সালে রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শতরান করেছিলেন জাডেজা। সেটাই ছিল টেস্টে তাঁর প্রথম শতরান। শ্রীলঙ্কার বিরুদ্ধে এই বছরের শুরুতে মোহালিতে শতরান করেছিলেন তিনি। ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন জাডেজা।

Advertisement

এজবাস্টনে জাডেজা শতরানের পর তরোয়ালের মতো ব্যাট চালালেন। সাজঘরে বিরাট কোহলী বাচ্চাদের মতো লাফিয়ে উঠলেন। ভারতীয় দল একটা সময় পাঁচ উইকেট হারিয়ে যে জায়গায় ছিল, সেখান থেকে প্রথম ইনিংসে ৪১৬ রান করে যে আত্মবিশ্বাসে ফুটছে তা বুঝিয়ে দিচ্ছে এই ঘটনাগুলিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন