Deepak Hooda

India vs Ireland 2022: নিজেকে ব্যাটার নয়, অন্য কিছু ভাবেন টি-টোয়েন্টিতে শতরান করা দীপক হুডা

আয়ারল্যান্ডের পিচে বলের গতি বেড়ে যায়। সেই পিচে ওপেন করা কঠিন বলেই মনে করেন হুডা। সেখানে ব্যাটার নয়, সৈনিক হিসাবে মাঠে নেমেছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ডাবলিন (আয়ারল্যান্ড) শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ১৪:০৮
Share:

শতরানের পর দীপক হুডা। ছবি: এএফপি

আন্তর্জাতিক মঞ্চে টি-টোয়েন্টি ক্রিকেটে শতরান করা দীপক হুডা নিজেকে সৈনিক মনে করছেন। আয়ারল্যান্ডের পেস সহায়ক মাঠে নতুন বল খেলা কঠিন ছিল, মানছেন হুডা। কিন্তু সেটা করা ছাড়া তাঁর কাছে আর কোনও উপায় ছিল না। এমন অবস্থায় লড়াই করাই সব থেকে ভাল উপায় বলে মনে করেন হুডা।

Advertisement

মঙ্গলবার ৫৭ বলে ১০৪ রান করেন হুডা। প্রথম ম্যাচে ওপেন করতে নেমেছিলেন তিনি। সেই ম্যাচে ৪৭ রান করে অপরাজিত ছিলেন হুডা। দ্বিতীয় ম্যাচের সেরা বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটে আমি কখনও ওপেন করিনি। কিন্তু উপরের দিকে যখন ব্যাট করি, তখন এই ধরনের চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। আমার কাছে কোনও উপায়ও ছিল না। তাই সৈনিকের মতো লড়াইয়ে নেমে পড়াটাই ঠিক বলে মনে হল। এই ধরনের ভাবনাই আমাকে বদলে দিয়েছে।”

আন্তর্জাতিক মঞ্চে খুব বেশি দিন না খেললেও হুডার বয়স ২৭ বছর। তরুণ ক্রিকেটাররা যখন দলে জায়গা করে নেওয়ার জন্য লড়াই করছে, সেই সময় তাঁর দলে সুযোগ পাওয়াটা যে বেশ কঠিন, তা জানেন হুডা। তিনি বলেন, “ভারতীয় দলে জায়গা পাওয়া কঠিন। জায়গা ধরে রাখা আরও কঠিন। কিন্তু যখন ভারতীয় দলের জার্সি পরে মাঠে নামি, তখন নিজের কথা মনে থাকে না, দলের কথাই আগে মাথায় আসে।”

Advertisement

ঈশান কিশন আউট হওয়ার পর মাঠে নামেন হুডা। সঞ্জু স্যামসনকে সঙ্গী করে ১৭৬ রানের জুটি গড়েন তিনি। ন’টি চার এবং ছ’টি ছক্কা মারেন তিনি। ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে চতুর্থ ব্যাটার হিসাবে শতরান করলেন হুডা। তিনি বলেন, “আইরিশ দল খুব ভাল খেলেছে আমাদের বিরুদ্ধে। আমরাও খুব উপভোগ করেছি ওদের বিরুদ্ধে খেলতে নেমে। প্রথম এবং দ্বিতীয় ম্যাচের পিচ খুব আলাদা ছিল। বৃষ্টির জন্য উইকেট ভেজা ছিল। কিন্তু মঙ্গলবার ব্যাটিংয়ের জন্য আদর্শ উইকেট ছিল। বড় রান ওঠার সেটাও একটা কারণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন