T20 World Cup 2024

ভারত-পাকিস্তান বিশ্বকাপ ম্যাচের জন্য তৈরি হবে নতুন স্টেডিয়াম! কেন এমন সিদ্ধান্ত আমেরিকার?

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম আয়োজক আমেরিকা। ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা নিউ ইয়র্কে। শুধু এই ম্যাচের জন্য গড়ে তোলা হবে একটি স্টেডিয়াম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৬:০৬
Share:

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথ ভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকা। ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা নিউ ইয়র্কে। দু’দেশের লড়াইয়ের জন্য গড়ে তোলা হবে নতুন স্টেডিয়াম।

Advertisement

আমেরিকার নিউ ইয়র্কে স্টেডিয়াম নেই, তা নয়। তবে ক্রিকেটের উপযোগী স্টেডিয়াম নেই সেখানে। রয়েছে আরও একটি সমস্যা। ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজনের জন্য প্রয়োজনীয় দর্শকাসনের স্টেডিয়ামও নেই। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচের জন্য নতুন স্টেডিয়াম তৈরির সিদ্ধান্ত নিয়েছে আমেরিকার ক্রিকেট সংস্থা।

আমেরিকার শেষ জনগণনা অনুযায়ী নিউ ইয়র্কেই সব থেকে বেশি ভারতীয় বসবাস করেন। সেখানে বসবাসকারী ভারতীয়ের সংখ্যা সাত লাখ ১১ হাজারের বেশি। পাশাপাশি, প্রায় এক লাখ পাকিস্তানি বসবাস করেন। তাই নিউ ইয়র্কেই ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ম্যাচের জন্য নিউ ইয়র্ক শহরের বাইরে ৩৪ হাজার দর্শকাসনের একটি স্টেডিয়াম তৈরি করা হবে। তবে স্টেডিয়ামটি হবে অস্থায়ী। অর্থাৎ, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সেটি আর থাকবে না।

Advertisement

ভারতের প্রমাণ সময়ের সঙ্গে নিউ ইয়র্কের সময়ের পার্থক্য সাড়ে ১০ ঘণ্টার। ভারতের টেলিভিশন দর্শকদের কথা বিবেচনা করে ভারতীয় দলের ম্যাচগুলি সেই সময় মতো হবে।

নিউ ইয়র্কের নতুন অস্থায়ী স্টেডিয়াম ছাড়াও ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলাগুলি আমেরিকার তিনটি স্টেডিয়ামে হওয়ার কথা। সেগুলি হল ফ্লোরিডার এন্ট্রাল ব্রোওয়ার্ড পার্ক, টেক্সাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম এবং ম্যানহাটনের উপকণ্ঠে আইজেনআওয়ার পার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন