Virat Kohli

India vs South Africa 2021-22: দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজ হেরে বিশ্ব টেস্টের পয়েন্ট তালিকাতেও পতন কোহলীদের

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বারের মতো সিরিজ জেতার স্বপ্ন সফল হল না বিরাট কোহলীর ভারতের। শুক্রবার তৃতীয় টেস্টে ৭ উইকেটে হেরে গেল তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২২ ১৮:২৪
Share:

দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জেতার স্বপ্ন সফল হল না বিরাট কোহলীর ভারতের। ছবি রয়টার্স

দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জেতার স্বপ্ন সফল হল না বিরাট কোহলীর ভারতের। শুক্রবার তৃতীয় টেস্টে ৭ উইকেটে হেরে গেল তারা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকাতেও পতন হল কোহলীদের। চার থেকে তারা নেমে গিয়েছে পাঁচে। অন্য দিকে কোহলীদের টপকে চারে উঠে গেল ডিন এলগারের দক্ষিণ আফ্রিকা।

Advertisement

পয়েন্টের বিচারে এখনও সবার আগে রয়েছে ভারতই। মোট চারটি টেস্ট জিতে এবং দু’টি টেস্ট ড্র করে ৫৩ পয়েন্ট রয়েছে কোহলীদের। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা হয় শতাংশের বিচারে। সেখানেই অনেক পিছিয়ে কোহলীরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হারের পর কোহলীদের ম্যাচ জয়ের শতাংশের হার ৪৯.০৭। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা ৬৬.৬৬ শতাংশ জয়ের হার নিয়ে টপকে গিয়েছে ভারতকে।

পয়েন্ট তালিকায় এখনও শীর্ষে রয়েছে শ্রীলঙ্কা। তারা দু’টি টেস্টের দু’টিতেই জেতায় শতাংশের হার ১০০। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার জয়ের শতাংশের হার ৮৩.৩৩। তিনে থাকা পাকিস্তানের জয়ের হার ৭৫ শতাংশ। পাঁচে থাকা ভারতের ঠিক পরেই রয়েছে গত বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। তবে ভারতের থেকে অনেক কম ম্যাচ খেলেছে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন