Rishabh Pant

India vs South Africa 2021-22: শতরান করে প্রথম ভারতীয় উইকেটরক্ষক হিসেবে রেকর্ড গড়লেন পন্থ

কেশব মহারাজকে এক ওভারে দু’টি ছয়ও মারেন পন্থ। আক্রমণাত্মক ইনিংস খেললেও এ দিন পন্থের খেলায় কোনও হঠকারিতা ছিল না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ১৯:৫৮
Share:

শতরানের পর পন্থ। ছবি: টুইটার থেকে

দক্ষিণ আফ্রিকার মাটিতে শতরান ঋষভ পন্থের। ভারতের প্রথম উইকেটরক্ষক হিসেবে এমন কীর্তি গড়লেন তিনি। এর আগে ২০১৮ সালে ইংল্যান্ডে এবং ২০১৯ সালে অস্ট্রেলিয়ার মাটিতে শতরান করেছিলেন। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধেও টেস্টে শতরান আছে তাঁর। এ বার এল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সেনা (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া) দেশগুলির মধ্যে বাকি রইল শুধু নিউজিল্যান্ড।

কেপ টাউনে টেস্টের তৃতীয় দিন ভারতের লক্ষ্য ছিল তিনশোর উপর রান তুলে দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলা। কিন্তু কাগিসো রাবাডা, মার্কো জানসেনদের দাপটে তা সম্ভব হল না। একে একে ভারতীয় ব্যাটাররা সাজঘরে ফিরতে শুরু করেন দিনের দ্বিতীয় বল থেকেই। মাঝে বিরাট কোহলী কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও রান করতে পারেননি। দাঁড়িয়ে রইলেন একা পন্থ।

Advertisement

কেশব মহারাজকে এক ওভারে দু’টি ছয়ও মারেন পন্থ। আক্রমণাত্মক ইনিংস খেললেও এ দিন পন্থের খেলায় কোনও হঠকারিতা ছিল না। ৯৯ রানে দাঁড়িয়ে দলের জন্য বড় শট খেলার চেষ্টা করে গেলেন তিনি। এক রান নিলেই যেখানে শতরান করতে পারতেন, সেখানে মারার চেষ্টা করলেন কারণ ওভারের শুরুতে এক রান নিলে বুমরাকে বাকি ওভার খেলতে হত। কেপ টাউনে অনেক বেশি পরিণত দেখাল পন্থকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন