India vs South Africa 2022

ভারতের কাছে সিরিজ় হার, তবু টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে চিন্তিত নন দক্ষিণ আফ্রিকার কোচ!

এক দিনের সিরিজ় হারের জন্য পরোক্ষে ভারতের উইকেটকেই দুষলেন বাউচার। ব্যর্থতা থেকেই সাফল্যের পথ খুঁজছেন দক্ষিণ আফ্রিকার কোচ। ভারতীয় দলের বোলিং মুগ্ধ করেছে তাঁকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৬:৪৭
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাল ফল নিয়ে আশাবাদী বাউচার। ছবি: টুইটার।

ভারতের বিরুদ্ধে কেন হারতে হল এক দিনের সিরিজ়? কারণ খুঁজে পেয়েছেন দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার। তাঁর মতে, দলের জোরে বোলারদের ছন্দে না থাকা এবং ভারতের উইকেট হারের কারণ। যদিও তাঁর দাবি, এই বোলারদেরই অন্য মেজাজে দেখা যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে।

Advertisement

এক দিনের সিরিজ়ে ব্যর্থতার ময়নাতদন্ত করে দক্ষিণ আফ্রিকার কোচ মেনে নিচ্ছেন, তাঁদের ডুবিয়েছেন জোরে বোলাররা। যদিও কাগিসো রাবাডা, লুঙ্গি এনগিডিদের দুষতে নারাজ। বাউচার দায়ী করছেন ভারতের উইকেটকে। তিনি বলেছেন, ‘‘আমাদের বোলিং আক্রমণে যথেষ্ট গতি এবং বাউন্স রয়েছে। আমাদের আরও আগ্রাসী বোলিং করতে হবে। শেষ এক দিনের ম্যাচে আমরা যথেষ্ট আগ্রাসী বোলিং করতে পারিনি।’’ এই বোলিং আক্রমণ নিয়ে কি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাল কিছু করা সম্ভব? চিন্তিত নন বাউচার। বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ার উইকেট আমাদের বোলারদের জন্য অনেক বেশি কার্যকর। অস্ট্রেলিয়ার পরিবেশ, উইকেট সম্পূর্ণ আলাদা। ইতিবাচক ভাবনা নিয়েই আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাব। ভারতের বিরুদ্ধে হার অবশ্যই হতাশার। তবে দু’দলের মধ্যে ভাল লড়াই হয়েছে। সেটা আমাদের জন্য ইতিবাচক।’’

বাউচার খুশি অনরিখ নোখিয়ার মানসিকতায়। তিনি বলেছেন, ‘‘আমরা নোখিয়ার বোলিং নিয়ে আলোচনা করেছি। কম রানের পুঁজি নিয়েও ইতিবাচক মানসিকতা নিয়ে বল করেছে। পরিস্থিতি অনুযায়ী বেশ ভাল বল করেছে। এই সিরিজ়টা আমাদের কাছে শিক্ষা। কী ভাবে আমরা আরও উন্নতি করতে পারি তা নিয়ে আলোচনা করছি।’’

Advertisement

নিজের দলের বোলিংয়ে খুশি না হলেও ভারতীয় বোলাররা মুগ্ধ করেছেন বাউচারকে। ভারতের বোলিং নিয়ে বাউচার বলেছেন, ‘‘ভারতের বোলিং আমাকে চমকে দিয়েছে। সাধারণ ভাবে যতটা আগ্রাসী থাকে, এক দিনের সিরিজ়ে তার থেকে অনেক বেশি আগ্রাসী ছিল ওরা।’’ উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই দক্ষিণ আফ্রিকার কোচের দায়িত্ব ছেড়ে দেবেন বাউচার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন