Hardik Pandya

ধোনি, কোহলির থেকেও কি ভাল অধিনায়ক হার্দিক? উত্তর দিলেন অশ্বিন

বিপদের মুখেও কী ভাবে মাথা ঠান্ডা রাখা যায়, সেটা দেখিয়েছেন ধোনি। অন্য দিকে, কোহলি ছিলেন আক্রমণাত্মক। ভয়ডরহীন ক্রিকেট খেলতে ভালবাসতেন অধিনায়ক হিসাবে। হার্দিক হলেন দু’জনের মিশ্রণ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ২১:২৪
Share:

এক সাক্ষাৎকারে হার্দিকের অধিনায়কত্বের বৈশিষ্ট্য আলোচনা করেছেন রবিচন্দ্রন অশ্বিন। ফাইল ছবি

মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলির থেকে টি-টোয়েন্ট ফরম্যাটে এখন দলের হাল হার্দিক পাণ্ড্যের হাতে। সরকারি ভাবে অধিনায়ক না হয়েও দলের মধ্যে একটা নতুন জোশ এনে দিয়েছেন হার্দিক। তাঁর নেতৃত্ব এখন প্রশংসা পাচ্ছে সব মহলেই। কিন্তু হার্দিক কি ধোনি, কোহলির থেকে বড় অধিনায়ক? সম্প্রতি এক সাক্ষাৎকারে হার্দিকের অধিনায়কত্বের বৈশিষ্ট্য আলোচনা করেছেন রবিচন্দ্রন অশ্বিন।

Advertisement

ভারতীয় দলের স্পিনারের মতে, হার্দিকের ঠান্ডা মাথাই তাঁকে বাকিদের থেকে আলাদা করে দিয়েছে। তবে ধোনির থেকেও হার্দিক এ ব্যাপারে ভাল কিনা, সেটা ব্যাখ্যা করেননি তিনি। অশ্বিন বলেছেন, “হার্দিক খুব স্মার্ট ক্রিকেটার। ওর সবচেয়ে যে গুণটা আমার ভাল লাগে সেটা হল, মাথাটা প্রচণ্ড ঠান্ডা। যে হেতু নিজের মাথা ঠান্ডা এবং শান্ত থাকতে পারে, তাই দলের পরিবেশটাও ও রকমই রাখতে পারে। এতে দলের ক্রিকেটাররা ভাল খেলার ব্যাপারে আরও উৎসাহ পায়।”

বিপদের মুখেও কী ভাবে মাথা ঠান্ডা রাখা যায়, সেটা দেখিয়েছেন ধোনি। অন্য দিকে, নেতা কোহলি ছিলেন আক্রমণাত্মক। ভয়ডরহীন ক্রিকেট খেলতে ভালবাসতেন অধিনায়ক হিসাবে। হার্দিক হলেন দু’জনের মিশ্রণ। যেমন মাথা ঠান্ডা, তেমনই প্রয়োজনে আগ্রাসী হতে পারেন। সে কারণেই জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি। যদিও অশ্বিন কোনও দিন হার্দিকের অধীনে খেলেননি এবং খেলতে পারেন এমন সম্ভাবনাও কম। তবু হার্দিকের গুণ তাঁর চোখ এড়ায়নি।

Advertisement

ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌ে আবার ভারতীয় দলে দেখা যাবে অশ্বিনকে। অনেকেই তাঁকে টেস্টে কপিল দেবের অলরাউন্ড দক্ষতার সঙ্গে তুলনা করছেন। সেই প্রসঙ্গে অশ্বিন বলেছেন, “আমি খুব বেশি আপ্লুত হতে চাই না। তবে আমার মতে, জীবনে যা-ই করুন না কেন, নিজের সেরাটা দেওয়া সব সময় ভাল। কপিল দেব শুধু দুর্দান্ত ক্রিকেটারই ছিলেন না, বিশ্বের অন্যতম সেরা ছিলেন। ব্যাট-বল হাতে তুলে নেওয়ার পর যে কোনও ক্রিকেটারই সেরা হতে চায়। আগে কে কী করেছে সেটা মাথায় না রেখে নিজের সেরাটা দেওয়াই আসল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন