India vs Sri Lanka 2023

হার্দিকের ‘ধোনিগিরি’! শেষ ওভার নিজে না করে অক্ষরকে দেওয়ার কারণ জানালেন টি২০ অধিনায়ক

আইপিএলে গুজরাত টাইটান্সের অধিনায়ক হওয়ার পর হার্দিক জানিয়েছিলেন যে, তিনি ধোনির থেকে অনেক কিছু শিখেছেন। সেই শিক্ষার প্রতিফলন দেখা গেল মঙ্গলবার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৩:৩০
Share:

ম্যাচ শেষে হার্দিক জানিয়েছেন যে, কেন তিনি শেষ ওভারে অক্ষরকে বল করতে পাঠিয়েছিলেন। —ফাইল চিত্র

শেষ ওভারে জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ১৩ রান। শিশিরভেজা ওয়াংখেড়েতে অনেকেই ভেবেছিলেন বল করতে আসবেন হার্দিক পাণ্ড্য। কিন্তু দেখা যায় সকলকে অবাক করে তিনি বল তুলে দিলেন অক্ষর পটেলের হাতে। যিনি শেষ ওভারের আগে ২ ওভারে দিয়েছিলেন ২৩ রান। এমন সিদ্ধান্তের কারণও জানালেন হার্দিক। তাঁর সিদ্ধান্ত এবং ভাবভঙ্গির মধ্যে রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির ছায়া।

Advertisement

আইপিএলে গুজরাত টাইটান্সের নেতৃত্বের দায়িত্ব পাওয়ার পর হার্দিক জানিয়েছিলেন যে, অধিনায়ক হিসাবে তিনি ধোনির থেকে অনেক কিছু শিখেছেন। সেই শিক্ষার প্রতিফলন দেখা গেল মঙ্গলবার। অক্ষর শেষ ওভারে বল করতে এসে শুরু করেন ওয়াইড দিয়ে। অন্য কোনও অধিনায়ক হলে হয়তো তখনই দেখা যেত চিন্তার ছাপ। কিন্তু হার্দিকের মুখে তখন চওড়া হাসি। কিছুই হয়নি ভাব। ঠান্ডা মাথায় হাততালি দিতে দিতে উৎসাহ দিচ্ছেন অক্ষরকে। ওই ওভারে একটি ছয়ও দেন ভারতীয় স্পিনার। তার পরেও ম্যাচ জিতে শেষ করে ভারত। এর পিছনে অবশ্যই কৃতিত্ব রয়েছে হার্দিকের নেতৃত্বের।

ম্যাচ শেষে হার্দিক জানিয়েছেন যে, কেন তিনি শেষ ওভারে অক্ষরকে বল করতে পাঠিয়েছিলেন। হার্দিক বলেন, “আমরা হয়তো এই ম্যাচটা হেরেও যেতে পারতাম। কিন্তু আমি চাই দলটাকে কঠিন পরীক্ষার মুখে ফেলে দিতে। এটাই আমাদের বড় ম্যাচ জিততে সাহায্য করবে। দ্বিপাক্ষিক সিরিজ়ে আমরা ভাল খেলি। তাই এখানেই বিভিন্ন পরীক্ষা করে নিজেদের তৈরি করতে হবে। সত্যি বলতে, সব তরুণ ক্রিকেটাররা এই ম্যাচে নিজেদের প্রমাণ করেছে।”

Advertisement

শেষ ওভার করতে পারতেন হার্দিক নিজেও। তাঁর এক ওভার বাকি ছিল। অভিজ্ঞ যুজবেন্দ্র চহালের দু’ওভার বাকি ছিল। তিনিও করতে পারতেন। কিন্তু হার্দিক বেছে নেন অক্ষরকে। বুধবার শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে দীপক হুডাদের দাপটে ১৬২ রান তোলে ভারত। ঈশান কিশন করেন ৩৭ রান। ভারতের হয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমে শুভমন মাত্র ৭ রান করেন। রান পাননি সূর্যকুমার যাদবও (৭)। সঞ্জু স্যামসন করেন ৫ রান। অধিনায়ক হার্দিক ফিরে যান ২৯ রানে। শেষ বেলায় হুডা ২৩ বলে ৪১ রান করে ভারতকে লড়াই করার মতো জায়গা দেয়। তাঁকে সঙ্গ দেন অক্ষর। ২০ বলে ৩১ রান করেন তিনি।

মাত্র ২ রানে শ্রীলঙ্কার বিরুদ্ধে জেতে ভারত। সেই জয়ের পিছনে বড় ভূমিকা নেন শিবম মাভি। তিনিও ভারতের হয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিলেন। অভিষেক ম্যাচেই ৪ উইকেট তুলে নেন তিনি। উমরান মালিক নেন ২ উইকেট। হর্ষল পটেলও ২ উইকেট নেন। হার্দিক উইকেট না পেলেও ৩ ওভার বল করে মাত্র ১২ রান দেন। চহাল ২ ওভারে ২৬ রান দেন। অক্ষর ৩ ওভারে ৩১ রান দিলেও শেষ ওভারে ভারতকে জেতান তিনিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন