Asia Cup 2023

শতরান করে পাকিস্তান ম্যাচ জেতানো রাহুলকে পাঁচ মিনিট আগে বলা হয়েছিল তিনি খেলছেন!

পাকিস্তানের বিরুদ্ধে খেলবেন, সে কথা শুরুতে জানতেন না লোকেশ রাহুল। টসের পাঁচ মিনিট আগে তাঁকে জানানো হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৭
Share:

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

পাকিস্তানের বিরুদ্ধে লোকেশ রাহুলকে পাঁচ মিনিটের মধ্যে তৈরি হয়ে মাঠে নামতে বলা হয়েছিল। এমনটাই জানালেন রোহিত শর্মা। পাকিস্তানের বিরুদ্ধে শতরান করে প্রত্যাবর্তন করলেন রাহুল। অধিনায়কের মতে রাহুল যে মানসিক ভাবে তৈরি সেটা প্রমাণ হয়ে গিয়েছে।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে রাহুল ১১১ রানে অপরাজিত ছিলেন। তিনি এবং বিরাট কোহলি মিলে ভারতকে ৩৫৬ রানে পৌঁছে দেন। বিরাট ১২২ রানে অপরাজিত ছিলেন। বল হাতে কুলদীপ যাদব পাঁচ উইকেট নিয়ে পাকিস্তানকে শেষ করে দেয় ১২৮ রানে। জয়ের পর রোহিত বলেন, “বিরাট দারুণ খেলল। রাহুল চোট সারিয়ে ফিরেছে। টসের পাঁচ মিনিট আগে ওকে তৈরি হতে বলেছিলাম। এটাই প্রমাণ করে রাহুল মানসিক ভাবে তৈরি। আমরা যে ভাবে ব্যাট করেছি, সেটা খুবই ইতিবাচক দিক।”

রোহিত নিজে পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করেন। অন্য ওপেনার শুভমন গিলও অর্ধশতরান করেন। রবিবার শুরু হয়েছিল ভারত-পাকিস্তান ম্যাচ। সে দিন ২৪.১ ওভার খেলা হয়েছিল। বৃষ্টির কারণে সে দিন আর খেলা সম্ভব হয়নি। সোমবার আবার সেখান থেকেই ম্যাচ শুরু হয়। পুরো ৫০ ওভার খেলা হয়। ভারত ব্যাট হাতে পাকিস্তান বোলারদের শাসন করে। পরে বোলারেরাও দারুণ বল করেন। কুলদীপ ছাড়াও উইকেট পেয়েছেন যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্য এবং শার্দূল ঠাকুর। রোহিত বলেন, “বুমরা ভাল বল করেছে। দু’দিকেই সুইং করাচ্ছে ও। গত ৮-১০ মাসে দারুণ প্রস্তুতি নিয়েছে বুমরা।”

Advertisement

এশিয়া কাপে চোট সারিয়ে দলে ফিরেছেন রাহুল এবং শ্রেয়স। আয়ারল্যান্ডের বিরুদ্ধে বুমরা দলে ফিরলেও তাঁর আসল পরীক্ষা এশিয়া কাপেই। যদিও এই তিন ক্রিকেটারের মধ্যে রাহুল এবং বুমরা নিজেদের প্রমাণ করে দিয়েছেন। শ্রেয়স সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। তাঁর পিঠে ব্যথা শুরু হয়েছে। সেই কারণে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে পারেননি। শ্রীলঙ্কার বিরুদ্ধেও দলে রাখা যায়নি তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন