Yashasvi Jaiswal

পাঁচ টেস্টে ৭১২ রান, জোড়া দ্বিশতরান, আইসিসি কী পুরস্কার দিল সিরিজ়ের সেরা যশস্বীকে?

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের সেরা হয়েছেন যশস্বী জয়সওয়াল। ভাল খেলার পুরস্কার পেলেন তিনি। আইসিসি পুরস্কার দিয়েছে যশস্বীকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৭:২৬
Share:

যশস্বী জয়সওয়াল। —ফাইল চিত্র।

ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টে ৭১২ রান করেছেন যশস্বী জয়সওয়াল। তার মধ্যে দু’টি দ্বিশতরান। সিরিজের সেরা ক্রিকেটারেরা পুরস্কার পেয়েছেন তিনি। ভাল খেলায় আইসিসিও পুরস্কার দিয়েছে যশস্বীকে। ফেব্রুয়ারি মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি।

Advertisement

মঙ্গলবার এই ঘোষণা করেছে আইসিসি। এর আগে ভারতের আরও ছ’জন ক্রিকেটার আইসিসির মাসের সেরা ক্রিকেটার হয়েছেন। ২০২১ সালের জানুয়ারি মাসে এই পুরস্কার পেয়েছিলেন ঋষভ পন্থ। পরের মাসেই সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন, মার্চ মাসের সেরা ক্রিকেটার হয়েছিলেন ভুবনেশ্বর কুমার। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের সেরা ক্রিকেটার হয়েছিলেন শ্রেয়স আয়ার। সেই বছরই অক্টোবর মাসের সেরা ক্রিকেটার হয়েছিলেন বিরাট কোহলি। শুভমন গিল দু’বার এই পুরস্কার পেয়েছেন। ২০২২ সালের জানুয়ারি মাসে ও ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে। সপ্তম ক্রিকেটার হলেন যশস্বী।

ইংল্যান্ডের বিরুদ্ধে পর পর দু’টি টেস্টে দ্বিশতরান করেছেন যশস্বী। সিরিজ়ের পাঁচটি টেস্টেই অন্তত একটি অর্ধশতরানের ইনিংস খেলেছেন তিনি। শুধু বড় ইনিংস খেলা নয়, যে ভাবে ইংল্যান্ডের বোলারদের নিয়ে তিনি ছেলেখেলা করেছেন তাতে অবাক হয়েছেন বিশেষজ্ঞরা। ভারতের বাঁ হাতি ব্যাটার হিসাবে একটি টেস্ট সিরিজ়ে সর্বাধিক রান করেছেন যশস্বী।

Advertisement

গত বছর জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজ় সফরে টেস্ট অভিষেক হয়েছিল যশস্বীর। অভিষেক টেস্টেই শতরান করেছিলেন তিনি। তার পর থেকে আর থামানো যায়নি তাঁকে। সাত মাসেই টেস্টে ১০০০ রানও পূর্ণ করেছেন যশস্বী। আইসিসির কাছে এই ধারাবাহিকতার পুরস্কার পেয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন