Rohit Sharma

এশিয়া কাপ ফাইনালে নজির রোহিতের, ভারত অধিনায়ক এখন সচিন, ধোনিদের ক্লাবে

এশিয়া কাপে ভারতের হয়ে খেলতে নেমে নজির গড়লেন রোহিত শর্মা। সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিংহ ধোনিদের ক্লাবে ঢুকে পড়লেন ভারত অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৮
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

শ্রীলঙ্কার বিরুদ্ধে এশিয়া কাপের ফাইনাল খেলতে নেমে নজির গড়লেন রোহিত শর্মা। ভারতের নবম ক্রিকেটার হিসাবে ২৫০তম এক দিনের ম্যাচ খেলে ফেললেন ভারত অধিনায়ক। সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিংহ ধোনিদের ক্লাবে ঢুকে পড়লেন তিনি।

Advertisement

ভারতের হয়ে সচিন, ধোনি ও রোহিত ছাড়া যে কয়েক জন ক্রিকেটার ২৫০ বা তার বেশি ম্যাচ খেলেছেন তাঁরা হলেন রাহুল দ্রাবিড়, মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায়, যুবরাজ সিংহ, বিরাট কোহলি ও অনিল কুম্বলে।

ভারতের হয়ে সব থেকে বেশি ৪৬৩টি এক দিনের ম্যাচ খেলেছেন সচিন। তার পরেই রয়েছেন ধোনি। ৩৪৭টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। তিন নম্বরে থাকা দ্রাবিড় খেলেছেন ৩৪০টি এক দিনের ম্যাচ। পরের ক্রিকেটারেরা হলেন যথাক্রমে, আজহারউদ্দিন (৩৩৪), সৌরভ (৩০৮), যুবরাজ (৩০১), বিরাট (২৮০) ও কুম্বলে (২৬৯)। ২৫০ ম্যাচ খেলে সেই তালিকায় ঢুকে পড়লেন রোহিত।

Advertisement

২৫০টি এক দিনের ম্যাচে ১০,০৩১ রান করেছেন রোহিত। ভারতের ষষ্ঠ ব্যাটার হিসাবে এক দিনের ক্রিকেটে ১০ হাজার রান করেছেন রোহিত। কেরিয়ারে ৪৮.৬৯ গড়ে রান করেছেন তিনি। এক দিনের ক্রিকেটে ৩০টি শতরান ও ৫১টি অর্ধশতরান রয়েছে তাঁর। সর্বাধিক শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত ২৬৪ রান। এক দিনের ক্রিকেটে সেটিই কোনও ক্রিকেটারের করা সর্বাধিক রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন