Rohit Sharma

রোহিতের টি২০ বিশ্বকাপে খেলার প্রস্তুতি শুরু দু’বছর আগেই, বিশেষ অস্ত্রে শান দিচ্ছেন শর্মা

দু’বছর আগে থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার প্রস্তুতি নিচ্ছেন রোহিত শর্মা। তখন থেকে একটি বিশেষ অস্ত্রে শান দেওয়া শুরু করেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ২১:২১
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় ম্যাচে দেখা গেল, বার বার রিভার্স সুইপ খেলার চেষ্টা করছেন রোহিত শর্মা। প্রথম কয়েক বার ব্যাটে বলে না হলেও তার পরে দেখা গেল রিভার্স সুইপে রোহিতের ছক্কা। চারও মারলেন। রোহিতের রিভার্স সুইপ দেখে অবাক হয়ে যান ধারাভাষ্যকারেরাও। যে শট তাঁকে সচরাচর খেলতে দেখা যায় না, সেই শট কেন খেলতে গেলেন রোহিত? তার জবাব দিলেন রোহিত নিজেই।

Advertisement

ম্যাচ শেষে রোহিত জানান, হঠাৎ করে নয়, দীর্ঘ অনুশীলনের পরেই রিভার্স সুইপ খেলতে গিয়েছেন তিনি। ভারত অধিনায়ক বলেন, ‘‘আমি গত দু’বছর ধরে সুইপ ও রিভার্স সুইপ খেলার অনুশীলন করছি। নেটে রিভার্স সুইপ অনেক খেলেছি। টি-টোয়েন্টিতে চাপে পড়ে গেলে চাপ থেকে বার হওয়ার জন্য রিভার্স সুইপ ভাল বিকল্প। সেই কারণেই অন্য কিছু করার চেষ্টা করেছি।’’

রোহিতের মতে, পিচে স্পিন থাকলে রিভার্স সুইপ বা সুইপ খুব ভাল বিকল্প। তিনি বলেন, ‘‘যেখানে বল স্পিন করছে সেখানে স্পিনার ব্যাটের কাছে বল ফেলার চেষ্টা করে। সেই বল সোজা ব্যাটে খেলতে যাওয়া কঠিন। কিন্তু সেই একই বলে সুইপ বা রিভার্স সুইপ মারলে রান পাওয়া যায়। টেস্টেও কয়েক বার এই শট আমি খেলেছি। এখন এই শটের উপর নিয়ন্ত্রণ অনেক বেড়েছে।’’

Advertisement

চলতি বছর জুন মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে ভারতীয় দলে রোহিত সুযোগ পাবেন কি না তা নিয়ে ধোঁয়াশা ছিল। কিন্তু আফগানিস্তান সিরিজ়ে রোহিতকে দলে ফিরিয়ে ও অধিনায়ক করে নির্বাচকেরা বুঝিয়ে দিয়েছেন যে টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনিই ভারতকে নেতৃত্ব দেবেন। তার অনেক আগে থেকেই নিজেকে তৈরি করছেন রোহিত। বুঝিয়ে দিলেন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন