Rohit Sharma

রোহিতের নিশানায় ধোনি, ৪২৭ দিন পরে দলে ফিরে মাহির রেকর্ড ভাঙার লক্ষ্য ভারত অধিনায়কের

৪২৭ দিন পরে ভারতের টি-টোয়েন্টি দলে ফিরেছেন রোহিত শর্মা। তাঁর সামনে এখন বড় লক্ষ্য। আফগানিস্তান সিরিজ়েই মহেন্দ্র সিংহ ধোনির রেকর্ড ভাঙতে পারেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৬:১৭
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে রোহিত শর্মার উপর ভরসা রেখেছে ম্যানেজমেন্ট। ৪২৭ দিন পরে ভারতের টি-টোয়েন্টি দলে ফিরেছেন রোহিত। তাঁর সামনে এখন বড় লক্ষ্য। আফগানিস্তান সিরিজ়েই মহেন্দ্র সিংহ ধোনির রেকর্ড ভাঙতে পারেন তিনি।

Advertisement

ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সব থেকে বেশি ম্যাচ জেতার রেকর্ড রয়েছে ধোনির। ৭২টি ম্যাচে অধিনায়কত্ব করে ৪২টি ম্যাচ জিতেছেন তিনি। রোহিত রয়েছেন দ্বিতীয় স্থানে। ৫১টি ম্যাচে নেতৃত্ব দিয়ে রোহিত জিতেছেন ৩৯টি ম্যাচ। অর্থাৎ, ঘরের মাঠে আফগানিস্তানকে চুনকাম করতে পারলে রোহিতেরও ৪২টি জয় হয়ে যাবে। ধোনিকে ছুঁয়ে ফেলবেন তিনি।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হারের পর থেকে আর রোহিতকে ভারতের টি-টোয়েন্টি দলে দেখা যায়নি। তাঁর বদলে হার্দিক পাণ্ড্য, যশপ্রীত বুমরা, সূর্যকুমার যাদবদের অধিনায়কত্ব করতে দেখা গিয়েছে। তার পরেই জল্পনা শুরু হয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই কি ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হবে রোহিতকে? নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে সবার আগে ছিলেন হার্দিক।

Advertisement

এখন হার্দিক, সূর্য চোটে রয়েছেন। সেই কারণে রোহিতকে আবার টি-টোয়েন্টি দলে ফিরিয়ে আনা হয়েছে। জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এটাই ভারতের শেষ সিরিজ়। এর পরে আইপিএল রয়েছে। এই দু’টি প্রতিযোগিতার উপর নির্ভর করে বিশ্বকাপের দল বাছা হবে। হয়তো রোহিতই আরও এক বার নেতৃত্ব দেবেন। তেমনটা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপেই ধোনির রেকর্ড ভেঙে ফেলতে পারবেন রোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন