Rohit Sharma

বিশ্বকাপ শুরুর ৫৯ দিন আগেই ট্রফি রোহিতের হাতে! কী ভাবে?

ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর থেকে। তার ৫৯ দিন আগেই ভারতের অধিনায়ক রোহিত শর্মার হাতে উঠে গেল বিশ্বকাপ ট্রফি। কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৪:১০
Share:

বিশ্বকাপ ট্রফি হাতে রোহিত শর্মা। ছবি: টুইটার

ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপের এখনও ৫৯ দিন বাকি। এর মধ্যেই ট্রফি উঠে গেল ভারত অধিনায়ক রোহিত শর্মার হাতে। ট্রফি হাতে হাসিমুখে ছবি তুলেছেন রোহিত। তাঁর ছবি দেখে ভারতীয় সমর্থকদের একটাই ইচ্ছা, ১৯ নভেম্বরও যেন এই ছবিটা দেখা যায়। সে দিন বিশ্বকাপ জিতে যেন এ ভাবেই ট্রফি নিয়ে হাসিমুখে ছবি তোলেন রোহিত।

Advertisement

বিশ্বকাপের প্রচারের কারণেই রোহিত ছবি তুলেছেন ট্রফি হাতে। তবে কোন প্রচারের জন্য, তা এখনও জানা যায়নি। হতে পারে প্রতিযোগিতার বাকি অধিনায়কদেরও এ ভাবেই ট্রফি হতে পরবর্তীতে দেখা যাবে।

২০১৩ সালের পর থেকে ভারতের কোনও অধিনায়কের হাতে আইসিসি ট্রফি ওঠেনি। প্রতিটি প্রতিযোগিতায় ব্যর্থ হতে হয়েছে দল। বিরাট কোহলি থেকে শুরু করে রোহিত, একই ছবি দেখা গিয়েছে বার বার। এ বার দেশের মাটিতে সেই ছবি বদলাতে চান রোহিতেরা। শেষ বার ২০১১ সালে দেশের মাটিতেই বিশ্বকাপ জিতেছিল ভারত। সেটা আরও এক বার করে দেখাতে চান ভারতীয় ক্রিকেটারেরা।

Advertisement

প্রতিযোগিতা শুরুর ৬৪ দিন আগে পোস্টার প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসি। এক দিনের বিশ্বকাপের ট্রফির সঙ্গে পোস্টারে দেখা গিয়েছে অংশগ্রহণকারী দলগুলির সম্ভাব্য অধিনায়কদের। পোস্টারে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে দেখা যাচ্ছে রোহিতকে। পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম। বিশ্বকাপ ট্রফির দু’দিকে রয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স এবং ইংল্যান্ডের জস বাটলার। অস্ট্রেলিয়া সব থেকে বেশি পাঁচ বার বিশ্বকাপ জিতেছে। আর ইংল্যান্ড গত বারের চ্যাম্পিয়ন। সম্ভবত সে কারণেই কামিন্স এবং বাটলার জায়গা পেয়েছেন ট্রফির দু’দিকে। কামিন্সের পাশে আছেন রোহিত আর বাটলারের পাশে বাবর। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসাবে রয়েছেন টেম্বা বাভুমা। বাংলাদেশের সম্ভাব্য অধিনায়ক হিসাবে আইসিসির পোস্টারে জায়গা পেয়েছেন তামিম ইকবাল। যদিও তার পরেই বাংলাদেশের এক দিনের দলের নেতৃত্ব ছেড়েছেন তিনি। আফগানিস্তানের হাসমাতুল্লা শাহিদি, শ্রীলঙ্কার দাসুন শনাকা, নিউ জ়িল্যান্ডের টম লাথাম, জ়িম্বাবোয়ের ক্রেগ ইভান্সকে দেখা যাচ্ছে আইসিসির পোস্টারে।

আগামী ৫ অক্টোবর শুরু হবে এক দিনের বিশ্বকাপ। ফাইনাল হবে ১৯ নভেম্বর। এই দু’টি ম্যাচই হবে আমদাবাদে। প্রথম ম্যাচে মুখোমুখি হবে গত বারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউ জ়িল্যান্ড। ভারত-পাকিস্তান ম্যাচও হওয়ার কথা আমদাবাদে। ১৫ অক্টোবরের এই ম্যাচের দিন পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। আইসিসি বিশ্বকাপের যে সূচি প্রকাষ করেছে, তা নিয়ে আপত্তি জানিয়েছে তিনটি দেশের ক্রিকেট বোর্ড। তাই কয়েকটি ম্যাচের দিন পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন