ICC ODI World Cup 2023

বিশ্বকাপের মাঝে আইসিসির উপর চটলেন দ্রাবিড়, কেন মেজাজ হারালেন রোহিতদের কোচ

ধর্মশালায় নিউ জ়িল্যান্ড ম্যাচের আগের দিন মেজাজ হারালেন ভারতীয় দলের কোচ রাহিল দ্রাবিড়। সাংবাদিক বৈঠকে রেগে যেতে দেখা যায় তাঁকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ২২:০৮
Share:

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র

রবিবার ধর্মশালায় নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবে ভারত। তার আগের দিন মেজাজ হারালেন ভারতীয় দলের কোচ রাহিল দ্রাবিড়। সাংবাদিক বৈঠকে রেগে যেতে দেখা যায় তাঁকে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসির উপর নিজের রাগ প্রকাশ করেন সাধারণত শান্ত হিসাবে পরিচিত দ্রাবিড়।

Advertisement

বিশ্বকাপে আমদাবাদে ভারত বনাম পাকিস্তান ও চেন্নাইয়ে ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচের পিচকে ‘সাধারণ’ মানের তকমা দিয়েছে আইসিসি। দু’টি ম্যাচেই রান কম হয়েছে। আমদাবাদে পাকিস্তান ১৯১ ও চেন্নাইয়ে অস্ট্রেলিয়া ১৯৯ রানে অল আউট হয়ে গিয়েছে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার মতে, এই দু’টি পিচের মান ভাল নয়। এটাই মানতে চাইছেন না দ্রাবিড়।

নিউ জ়িল্যান্ড ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে দ্রাবিড় বলেন, ‘‘আমি এই সিদ্ধান্ত মানতে পারছি না। যে পিচে ৩৫০ রান হবে শুধু সেটাই কি তা হলে ভাল পিচ? যে ম্যাচে শুধু চার-ছয় হবে সেটাই কি শুধু ভাল পিচ? দিল্লি আর পুণেতে তো ৩৫০ রানও কম মনে হচ্ছে। সেগুলোও ভাল উইকেট। আবার আমদাবাদ, চেন্নাইয়ের পিচও ভাল। সব জায়গার পিচের চরিত্র আলাদা। সেটা আমাদের মাথায় রাখতে হবে।’’

Advertisement

দ্রাবিড়ের মতে, এ ভাবে পিচের ভাল-মন্দের তকমা দিয়ে আসলে ক্রিকেটারদের কৃতিত্বকে ছোট করে দেখা হচ্ছে। তিনি বলেন, ‘‘রবীন্দ্র জাডেজা, মিচেল স্যান্টনার, অ্যাডাম জাম্পারা কী ভাবে বল করছে সেটা দেখতে হবে। বিরাট কোহলি, লোকেশ রাহুলেরা কী ভাবে রান করছে সেটাও দেখতে হবে। কোনও পিচে শুরু থেকে বড় শট খেলা যায়। আবার কোনও পিচে দৌড়ে রান নিতে হয়। স্কোরবোর্ড সচল রাখতে হয়। কঠিন পিচেই তো ক্রিকেটারের আসল দক্ষতা দেখা যায়। সেখানে পিচের কোনও কৃতিত্ব নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন