Team India

ঈশানের সর্বনাশ, ধ্রুবের পৌষ মাস! ভারতীয় দলে ডাক পেয়ে তরুণ উইকেটরক্ষক কেঁদেই ফেলেছিলেন

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টে হঠাৎ করেই ঘোষণা হল ধ্রুব জুরেলের নাম। ঈশান কিশন এখনও খেলার জন্য তৈরি নন। তাই তরুণ উইকেটরক্ষককে জুড়ে দেওয়া হল দলের সঙ্গে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১২:১৩
Share:

ঈশান কিশন এবং ধ্রুব জুরেল। —ফাইল চিত্র।

মাত্র ২২ বছর বয়স। প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ১৫টি। ভারতীয় এ দলেও খেলেছেন। এ বার ডাক পেলেন ভারতের সিনিয়র দলে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টে হঠাৎ করেই ঘোষণা হল ধ্রুব জুরেলের নাম। ঈশান কিশন এখনও খেলার জন্য তৈরি নন। তাই তরুণ উইকেটরক্ষককে জুড়ে দেওয়া হল দলের সঙ্গে।

Advertisement

গত বারের আইপিএলে নজর কেড়েছিলেন ধ্রুব। রাজস্থান রয়্যালসের এই ক্রিকেটার ফিনিশার হিসাবে বেশ কিছু ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। ১৭২.৭৩ স্ট্রাইক রেটে আইপিএলে ১৫২ রান করেন ধ্রুব। যদিও আইপিএল দেখে তাঁকে টেস্ট দলে নেওয়া হয়েছে বললে ভুল বলা হবে। ধ্রুব বেশ কিছু বছর ধরেই নির্বাচকদের নজরে ছিলেন। ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিলেন তিনি। ভারত সে বার ফাইনাল খেললেও বাংলাদেশ ট্রফি নিয়ে যায়। সেই প্রতিযোগিতায় ধ্রুব ছ’টি ম্যাচ খেলেছিলেন। তবে ব্যাট করার সুযোগ পেয়েছিলেন মাত্র তিনটি ম্যাচে। একটি অর্ধশতরান-সহ করেছিলেন ৮৯ রান। গড় ৪৪.৫০।

২০২২ সালে উত্তরপ্রদেশের হয়ে প্রথম লাল বলের ক্রিকেট খেলেন ধ্রুব। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে ৭৯০ রান করেন তিনি। গড় ৪৬.৪৭। একটি শতরানও করেছেন। মিডল অর্ডারে উত্তরপ্রদেশ দলের বড় ভরসা তরুণ উইকেটরক্ষক। গত মাসে দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলেন ধ্রুব ভারত এ দলের হয়ে।

Advertisement

বয়সভিত্তিক এবং ভারত এ দলে ধ্রুব যদিও ভাবতে পারেননি ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে রাখা হবে তাঁকে। ভারতের ঘোষণা করা ১৬ জনের দলে তিন জন উইকেটরক্ষককে নেওয়া হয়েছে। লোকেশ রাহুল এবং শ্রীকর ভরতের সঙ্গে দলে রাখা হয়েছে ধ্রুবকে। সেই খবর পেয়ে কেঁদে ফেলেছিলেন তরুণ উইকেটরক্ষক। ভারতীয় দলের তালিকা সমাজমাধ্যমে পোস্ট করে ধ্রুব লেখেন, “আনন্দের জল আমার চোখে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন