India vs England

জাতীয় দলে সুযোগ! এখন থেকেই কোহলি, রিচার্ডসদের দলে ভিড়তে চাইছেন ‘বিদ্রোহী’ ক্রিকেটার

জাতীয় দলে সুযোগ পেলেও সরফরাজ খান এখনই থেমে যেতে চান না। বিরাট কোহলি, স্যর ভিভ রিচার্ডস এবং জাভেদ মিয়াঁদাদদের দলে নাম লেখাতে চান তিনি। কেন এমন ভাবনা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৫
Share:

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

ঘরোয়া ক্রিকেটে ঝুড়ি ঝুড়ি রান তাঁকে জাতীয় দলের দরজা খুলে দিয়েছে। কিন্তু সরফরাজ খান এখনই থেমে যেতে চান না। বিরাট কোহলি, স্যর ভিভ রিচার্ডস এবং জাভেদ মিয়াঁদাদদের দলে নাম লেখাতে চান তিনি। টেস্ট দলে সুযোগ পেয়েই নিজের ইচ্ছার কথা জানিয়ে দিলেন ভারতীয় দলের ‘বিদ্রোহী’ ক্রিকেটার।

Advertisement

জিয়ো সিনেমাজ়‌ে দেওয়া সাক্ষাৎকারে সরফরাজ বলেছেন, “আমি বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স, স্যর ভিভ রিচার্ডস, এমনকি জাভেদ মিয়াঁদাদের ব্যাটিং দেখি। বাবা বলেন আমি নাকি ওঁদের মতো ব্যাট করি। জো রুটের ব্যাটিংও দেখি। শুধু তাই নয়, যারাই সফল হচ্ছে তাদের দেখি এবং শেখার চেষ্টা করি যে কী ভাবে সাফল্য পাচ্ছে। নিজের ক্ষেত্রেও সেটা কাজে লাগাই। এটাই করে যেতে চাই। রঞ্জি ট্রফির খেলাই বা ভারতের হয়ে খেলা।”

সরফরাজ জানিয়েছেন, তাঁর জীবনের আদর্শ বাবা নৌশাদ আহমেদই। অতীতে ঘণ্টার পর ঘণ্টা দুই ছেলেকে ক্রিকেটার বানানোর জন্য দিয়েছেন তিনি। সরফরাজের কথায়, “ক্রিকেটের সঙ্গে পরিচিতি বাবার হাত ধরেই। কেন খেলছি সেটা সব সময় ভাবতাম। আমি আগ্রাসী ব্যাটার। বাকিদের থেকে তাড়াতাড়ি আউট হয়ে যেতাম বলে বড় রান করতে পারতাম না। খুব খারাপ লাগত বাকিদের সফল হতে দেখে। কিন্তু বাবা আমায় বরাবর বলতেন, কঠোর পরিশ্রম করো। কঠোর পরিশ্রমের কোনও বিকল্প নেই।” তিনি এ-ও জানিয়েছেন, যেখানে খেলতে যেতেন সেখানেই বাবা সঙ্গে যেতেন।

Advertisement

সরফরাজ মনে করেন, সহজে কিছুতে তৃপ্ত না হওয়াই তাঁর আসল শক্তি। বলেছেন, “দিনে ৫০০-৬০০ বল খেলি। ম্যাচে যদি ২০০-৩০০ বল খেলতে না পারি তা হলে মনে করি কিছুই করিনি। পাঁচ দিনের ক্রিকেট খেলতে চাইলে ধৈর্য ধরে রেখে রোজ অনুশীলন করতে হবে। তাই আমি সারা দিনই ক্রিকেট খেলি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন