India vs South Africa

দক্ষিণ আফ্রিকাতেও নাম বিভ্রাট! কোথায় খেলতে গিয়েছেন সেটাই বলতে পারলেন না রাহুল-রিঙ্কুরা

দক্ষিণ আফ্রিকার কেবেরহাতে খেলতে গিয়েছিল ভারত। কিন্তু সেই জায়গার নামের উচ্চারণই করতে পারলেন ভারতীয় দলের একাধিক ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ২১:৩৪
Share:

রিঙ্কু সিংহ। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি সিরিজ়ের দ্বিতীয় ম্যাচের পর মঙ্গলবার এক দিনের ম্যাচ খেলতে দক্ষিণ আফ্রিকার কেবেরহাতে গিয়েছিল ভারত। কিন্তু সেই জায়গার নামের উচ্চারণই করতে পারলেন ভারতীয় দলের একাধিক ক্রিকেটার।

Advertisement

দক্ষিণ আফ্রিকার যে জায়গায় ম্যাচ ছিল, সেখানকার নাম আগে ছিল পোর্ট এলিজাবেথ। নাম বদলের এই জায়গা এখন পরিচিত কেবেরহা বলে। কিন্তু সেই উচ্চারণ করতে গিয়ে লোকেশ রাহুলেরা একেক জন এক একটি নাম বলতে থাকেন। ভারতীয় দলের পক্ষ থেকে একটি ভিডিয়ো পোস্ট করা হয়। সেখানে রাহুলকে বলতে শোনা যায়, “এই জায়গায় কী নাম? কী ভাবে উচ্চারণ করব বুঝতে পারছি না।” সেই ভিডিয়োতেই তিলক বর্মা, যুজবেন্দ্র চহালেরা জায়গার নাম উচ্চারণ করতে গিয়ে বিভিন্ন রকম উচ্চারণ করেন। কেউ বলেন, “গাজেবো”। কেউ আবার বলেন, “গাবুরা”। রিঙ্কু সিংহ বলেন, “গ্রেবা”। সঞ্জু স্যামসন আবার মজা করে বলেন, “তিরুঅনন্তপুরম”।

তবে সঠিক উচ্চারণ বলে দেওয়ার পর, সকলেই ঠিক ভাবে উচ্চারণ করতে পারেন। রাহুল তো সঠিক বানানও বলে দেন।

Advertisement

এক দিনের সিরিজ় এখন ১-১ হয়ে রয়েছে। প্রথম ম্যাচটি ভারত জিতেছিল। দ্বিতীয় ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার যে দল জিতবে, তারাই সিরিজ় জিতে নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন