Kohli-Pujara

নজিরের সামনে কোহলি, পুজারা! অস্ট্রেলিয়া সিরিজ়েই সচিন, দ্রাবিড়দের ক্লাবে ঢোকার সুযোগ

আর দু’দিন পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে ভারত। সেই সিরিজ়ে নামার আগে বড় নজিরের হাতছানি ভারতের দুই ক্রিকেটার বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারার সামনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৭
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগে বড় নজিরের সামনে বিরাট কোহলি (বাঁ দিকে) ও চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে নামার আগে বড় নজিরের সামনে ভারতের দুই ক্রিকেটার বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা। ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা টেস্ট সিরিজ়েই সেই নজির গড়ে ফেলতে পারেন দুই ব্যাটার। ঢুকে পড়তে পারেন সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়দের ক্লাবে।

Advertisement

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজ়ে এখনও পর্যন্ত ১৮৯৩ রান করেছেন পুজারা। কোহলি করেছেন ১৬৮২ রান। অর্থাৎ, ২০০০ রান পূর্ণ করতে পুজারার আর ১০৭ রান প্রয়োজন। অন্য দিকে কোহলির প্রয়োজন আর ২১৮ রান। চার টেস্টের সিরিজ়ে এই রান করা খুব একটা কঠিন নয়। সেটা করতে পারলেই বিশেষ নজির গড়বেন দুই ক্রিকেটার।

বর্ডার-গাওস্কর সিরিজ়ে (ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের নাম দু’দেশের দুই বিখ্যাত প্রাক্তন ক্রিকেটারের নামে) সব থেকে বেশি রান এখনও পর্যন্ত সচিনের। ৩৪টি টেস্টের ৬৫টি ইনিংসে ৩২৬২ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে রিকি পন্টিং। ২৯টি টেস্টের ৫১টি ইনিংসে ২৫৫৫ রান করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক।

Advertisement

তালিকায় আরও তিন ক্রিকেটার রয়েছেন। তিন নম্বরে রয়েছেন ভিভিএস লক্ষ্মণ। ২৯টি টেস্টের ৫৪টি ইনিংসে ২৪৩৪ রান করেছেন তিনি। ভারতীয় দলের এখনকার কোচ দ্রাবিড় এই সিরিজ়ে ২২টি টেস্টের ৪০টি ইনিংসে ২১৪৩ রান করেছেন। তালিকায় রয়েছেন আর এক প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক মাইকেল ক্লার্ক। দু’দেশের মধ্যে টেস্টে সিরিজ়ে ২২টি টেস্টের ৪০টি ইনিংসে ২০৪৯ রান করেছেন তিনি।

পুজারা এখনও পর্যন্ত বর্ডার-গাওস্কর সিরিজ়ে ২০টি টেস্ট খেলেছেন। ব্যাট করেছেন ৩৭টি ইনিংসে। অন্য দিকে কোহলি ২০টি টেস্টের ৩৬টি ইনিংসে ব্যাট করেছেন। দু’জনেই আরও ৮টি ইনিংস খেলবেন। সেখানেই নজির গড়ার সুযোগ থাকবে তাঁদের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন