ICC ODI World Cup 2023

৩ ম্যাচেই বিক্রি ১৫০ কোটি টাকার জার্সি, আইপিএলকে টেক্কা বিশ্বকাপের, মাঠের বাইরেও দাপট ভারতের

দেদার বিকোচ্ছে ভারতীয় জার্সি। বিশ্বকাপের মাত্র ৩টি ম্যাচেই ভারতের ১৫০ কোটি টাকার জার্সি বিক্রি হয়েছে। আইপিএলকে ইতিমধ্যেই টেক্কা দিয়েছে বিশ্বকাপ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৬:৩২
Share:

পাকিস্তানের বিরুদ্ধে নীল জার্সি পরে এ ভাবেই গ্য়ালারি ভরিয়েছিলেন ভারতীয় সমর্থকেরা। ছবি: পিটিআই

মাঠে যেরকম ভারতীয় দল দাপট দেখাচ্ছে, মাঠের বাইরে দাপট দেখাচ্ছেন ভারতীয় সমর্থকেরা। দেদার বিকোচ্ছে ভারতীয় ক্রিকেট দলের জার্সি। গত শনিবার ভারত-পাকিস্তান ম্যাচে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ১ লক্ষ ৩২ হাজার সমর্থকের ৯৯ শতাংশের বেশি দর্শকের গায়ে দেখা গিয়েছে বিরাট কোহলি, রোহিত শর্মাদের জার্সি। বিশ্বকাপের মাত্র ৩টি ম্যাচেই ভারতের ১৫০ কোটি টাকার জার্সি বিক্রি হয়েছে। আইপিএলকে ইতিমধ্যেই টেক্কা দিয়েছে বিশ্বকাপ।

Advertisement

এক অনলাইন সংস্থার কর্তা জানিয়েছেন, তাঁরা ভেবেছিলেন ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে সব থেকে বেশি জার্সি বিক্রি হবে। কিন্তু সেই ম্যাচকে ছাপিয়ে গিয়েছে ভারত-পাকিস্তান ম্যাচ। শুধু মাত্র নথিভুক্ত জার্সি বিক্রির হিসাব বলছে, ভারতে এখনও পর্যন্ত ১৫০ কোটি টাকার জার্সি বিক্রি হয়েছে। এর পাশাপাশি দোকান থেকে জার্সি বিক্রি হয়। সেই হিসাব পাওয়া মুশকিল। তাই বলা যেতে পারে, সব মিলিয়ে আরও বেশি টাকার ভারতীয় জার্সি বিশ্বকাপে বিক্রি হয়েছে।

গত বছর আইপিএলে সব দল মিলিয়ে যত টাকার জার্সি বিক্রি হয়েছিল ইতিমধ্যেই তাকে ছাপিয়ে গিয়েছে বিশ্বকাপ। ওই অনলাইন সংস্থার কর্তা জানান, সবে তো বিশ্বকাপ শুরু হয়েছে। ভারত যত ভাল খেলবে জার্সি কেনার সংখ্যা আরও বাড়বে। ভারত যদি সেমিফাইনাল বা ফাইনালে ওঠে তা হলে ব্যবসার অঙ্ক কোথায় পৌঁছবে তা বুঝে উঠতে পারছেন না ওই কর্তা।

Advertisement

কিন্তু কেন জার্সি বিক্রি এ বার এতটা বেশি হচ্ছে। তার একটা কারণ, বিশ্বকাপে ভারতের জার্সি বদলে যাওয়া। কয়েক মাস আগে যে জার্সি তৈরি হয়েছিল, তার থেকে বিশ্বকাপের জার্সি আলাদা। সমর্থকেরা চাইছেন নতুন জার্সি পরেই রোহিত, কোহলিদের সমর্থন করতে। তার কারণেই এত টাকার জার্সি বিক্রি হচ্ছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন