Jasprit Bumrah

বিশ্বরেকর্ড করেও ‘ক্ষোভ’ বুমরার, নজির গড়েই কাদের নিশানা করলেন ভারতীয় পেসার?

বিশ্বরেকর্ড করেছেন যশপ্রীত বুমরা। আইসিসির টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষে উঠেছেন তিনি। কিন্তু তার পরেও ‘ক্ষোভ’ কমছে না ভারতীয় পেসারের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৫
Share:

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

‘ক্ষোভ’ কমছে না যশপ্রীত বুমরার। বুধবার আইসিসির টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষে উঠেছেন তিনি। ইতিহাস গড়েছেন বুমরা। তিনিই একমাত্র বোলার যিনি কোনও না কোনও সময় ক্রিকেটের তিনটে ফরম্যাটেই শীর্ষস্থান দখল করেছেন। কিন্তু তার পরেও কি রেগে রয়েছেন বুমরা? নইলে কেন এমন কথা বললেন তিনি?

Advertisement

টেস্ট ক্রমতালিকায় শীর্ষে ওঠার পরে নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে একটি ছবি দেন বুমরা। সেখানে উপর-নীচে দু’টি আলাদা ছবি একসঙ্গে পোস্ট করা হয়েছে। দেখা যাচ্ছে, উপরের ছবিতে গ্যালারিতে মাত্র এক জন বসে রয়েছেন। সেই ছবিতে লেখা ‘দ্য সাপোর্ট ভার্সেস’। নীচের ছবিতে গ্যালারি ভর্তি দর্শক। সেখানে লেখা, ‘দ্য কনগ্র্যাচুলেশন’। এই ছবি দিয়ে বুমরা বোঝাতে চেয়েছেন, খারাপ সময়ে পাশে এক জনই থাকে। কিন্তু সাফল্য পাওয়ার পরে শুভেচ্ছা জানাতে ভিড় জমে যায়।

এই ছবিই পোস্ট করেন যশপ্রীত বুমরা। ছবি: ইনস্টাগ্রাম।

কেন এমন ছবি দিলেন বুমরা? কাদের নিশানা করলেন ভারতীয় পেসার? চোটের কারণে ২০২২ সালে প্রায় খেলতেই পারেননি বুমরা। সেই সময় অনেকেই তাঁর সমালোচনা করেছিলেন। বুমরার দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এক বার দলে ফেরার পরে অবশ্য এক দিনের বিশ্বকাপ থেকে শুরু করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, টানা ম্যাচ খেলছেন বুমরা। দলকে জেতাচ্ছেন। সেই কারণেই হয়তো বিশ্বের সেরা বোলার হয়ে সমালোচকদের পাল্টা দিলেন বুমরা। ছবিতেই সব বুঝিয়ে দিলেন তিনি।

Advertisement

আইসিসি ক্রিকেটের তিন ধরনের আলাদা আলাদা ক্রমতালিকা প্রকাশ করে। টেস্ট, এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে বোলার, ব্যাটার, ফিল্ডারদের আলাদা ক্রমতালিকা প্রকাশ করা হয়। বিশ্বের প্রথম বোলার হিসাবে তিন ধরনের ক্রিকেটেই বোলারদের ক্রমতালিকায় এক নম্বর হলেন বুমরা। বিশ্ব ক্রিকেটে তৈরি হল নতুন ইতিহাস।

বুধবার প্রকাশিত আইসিসির টেস্ট বোলারদের ক্রমতালিকায় রবিচন্দ্রন অশ্বিনকে সরিয়ে শীর্ষে উঠে এসেছেন বুমরা। টেস্ট বোলারদের ক্রমতালিকায় প্রথম শীর্ষস্থান পেলেও ২০ এবং ৫০ ওভারের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় আগেই এক নম্বর হয়েছিলেন বুমরা। অর্থাৎ তিন ধরনের ক্রিকেটেই বোলারদের ক্রমতালিকায় কখনও না কখনও এক নম্বরে থাকলেন ভারতীয় জোরে বোলার। এই কৃতিত্ব বিশ্বের দ্বিতীয় কোনও বোলারের নেই।

ভারতের প্রথম জোরে বোলার এবং চতুর্থ বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে আইসিসির ক্রমতালিকায় শীর্ষে এলেন বুমরা। এর আগে অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং বিষেণ সিংহ বেদি এই কৃতিত্ব অর্জন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন