Kuldeep Yadav

‘ইংল্যান্ড আমার বল বুঝতেই পারছিল না’, ধর্মশালায় ৫ উইকেট নিয়ে কুলদীপ

প্রথম দিনের শেষে ভারতীয় স্পিনার কুলদীপ যাদব জানালেন, ইংল্যান্ডের ব্যাটারেরা তাঁর বল বুঝতেই পারছিলেন না। সেই কারণেই উইকেট দিয়ে গেলেন বেন স্টোকসেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ২০:২৬
Share:

কুলদীপ যাদব। —ফাইল চিত্র।

ইংল্যান্ডের বিরুদ্ধে ধর্মশালায় ৫ উইকেট তুলে নেন কুলদীপ যাদব। প্রথম দিনের শেষে ভারতীয় স্পিনার জানালেন, ইংল্যান্ডের ব্যাটারেরা তাঁর বল বুঝতেই পারছিলেন না। সেই কারণেই উইকেট দিয়ে গেলেন বেন স্টোকসেরা।

Advertisement

জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ, জনি বেয়ারস্টো এবং বেন স্টোকসকে আউট করেন কুলদীপ। ডাকেটের আউটের ক্ষেত্রে বিরাট ভূমিকা রয়েছে শুভমন গিলের। তিনি ১৬ মিটার পিছনের দিকে দৌড়ে গিয়ে ক্যাচ ধরেন। বাকি চার ব্যাটার কুলদীপের বল বুঝতে না পেরে উইকেট দিয়ে যান। সম্প্রচারকারী চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় কুলদীপ বলেন, “ইংল্যান্ডের ব্যাটারেরা কী ভাবছে, আমি সেটা বোঝার চেষ্টা করি না। তবে স্টোকসদের ব্যাটিং দেখে মনে হয়েছে ওরা আমার রং বল (লেগ স্পিনারের যে বলে অফ স্পিন হয়) বুঝতে পারছে না। সেটা আমার জন্য ভাল। তবে ব্যাটারেরা কী পারে সেটা না ভেবে নিজের ক্ষমতা অনুযায়ী বল করা ভাল।”

স্টোকসকে রং বলে আউট করেছিলেন কুলদীপ। ভারতীয় স্পিনার বলেন, “আমার বলের গতি আগের থেকে অনেক বেড়েছে। স্টোকসেরা হয়তো আমার বল বুঝতে পারছে। কিন্তু গতি বেশি থাকায় খেলতে ব্যর্থ হচ্ছে। সেই সঙ্গে লেংথের হেরফের করছি। বিভিন্ন ধরনের বল করছি। আমি অনেক বছর হল ক্রিকেট খেলছি। ওদের কাছে নতুন নই। এমন নয় যে, আমার বল ওদের কাছে কোনও জাদু। সাধারণ স্পিন বল করছি।”

Advertisement

কুলদীপের অভিষেক হয়েছিল ধর্মশালায়। বৃহস্পতিবার সেই মাঠে খেলতে নেমে আনন্দ পেয়েছেন। কুলদীপ বলেন, “এই মাঠেই অভিষেক হয়েছিল আমার। খুব ভাল হাওয়া দেয় এখানে। আর হাওয়া দিলে আমার বল করতে ভাল লাগে। কারণ ওই হাওয়াটাকে কাজে লাগানো যায়। বাঁহাতি বা ডানহাতি ব্যাটারদের বিরুদ্ধে ওই হাওয়ার সাহায্যে বল কাটানো যায়। এটা খুব গুরুত্বপূর্ণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন