Ravichandran Ashwin

বুমরার জায়গা কেড়ে নিলেন অশ্বিন, ইংল্যান্ডের বিরুদ্ধে ভাল খেলার ফল পেলেন ভারতীয় স্পিনার

এত দিন আইসিসি-র ক্রমতালিকায় সেরা ছিলেন যশপ্রীত বুমরা। ভারতীয় পেসারকে সরিয়ে সেই জায়গা নিলেন ভারতীয় স্পিনার। জানুয়ারি মাস থেকে টেস্টের সেরা বোলার ছিলেন বুমরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৫:১৫
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটে আইসিসি-র ক্রমতালিকায় সেরা হলেন রবিচন্দ্রন অশ্বিন। এত দিন এই জায়গা ছিল যশপ্রীত বুমরার দখলে। ভারতীয় পেসারকে সরিয়ে সেই জায়গা নিলেন ভারতীয় স্পিনার। জানুয়ারি মাস থেকে টেস্টের সেরা বোলার ছিলেন বুমরা।

Advertisement

২০১৫ সালে প্রথম বার টেস্টে আইসিসি-র ক্রমতালিকায় শীর্ষে উঠেছিলেন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ় ৪-১ ব্যবধানে জেতার নেপথ্যে বড় ভূমিকা নেন ভারতীয় স্পিনার। ২৬টি উইকেট তুলে নেন তিনি এই সিরিজ়ে। দু’টি ইনিংসে পাঁচ উইকেট তুলে নেন অশ্বিন। টেস্টে ৫০০ উইকেট নেওয়ার মাইলফলক পার করেছেন তিনি। ১০০তম টেস্ট খেলাও হয়ে গিয়েছে অশ্বিনের।

শততম টেস্টে ৯ উইকেট নেন অশ্বিন। টেস্টে ৫০০ উইকেট নিয়ে ছুঁয়ে ফেলেন অনিল কুম্বলেকে। অশ্বিনের আগে এক মাত্র ভারতীয় বোলার হিসাবে কুম্বলেই ৫০০ উইকেট নিয়েছিলেন টেস্টে।

Advertisement

ক্রমতালিকায় দু’নম্বরে নেমে গিয়েছেন বুমরা। অস্ট্রেলিয়া জস হেজ়লউড একই পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। এক ধাপ নীচে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা। তার পরে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।

বুমরা ইংল্যান্ডের বিরুদ্ধে চার ম্যাচে ১৯টি উইকেট তুলে নেন। তিনিও বড় ভূমিকা নিয়েছিলেন ভারতের জয়ে। কিন্তু তাঁকে টপকে ক্রমতালিকায় সেরা হলেন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন