IPL Auction

IPL auction 2022: মাত্র এক ঘণ্টার প্রস্তুতিতেই আইপিএল নিলামে, কামাল করলেন মুশকিল আসান চারু

এমন কাউকে দরকার ছিল, যিনি দক্ষতার সঙ্গে নিলাম সঞ্চালনা করতে পারবেন। পরিবর্তীত পরিস্থিতিতে বোর্ড কর্তারা প্রথমে দানীশ সেটকে অনুরোধ করেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৩:১৩
Share:

আইপিএল নিলামের দায়িত্ব চারু শর্মার কাঁধে। ছবি: টুইটার থেকে

ভারতীয় ক্রিকেট বোর্ডের মান রক্ষা করলেন চারু শর্মা। শনিবার আপৎকালীন পরিস্থিতিতে আইপিএল নিলাম সঞ্চালনার কঠিন দায়িত্ব কাঁধে তুলে নেন। চারুকে শুভেচ্ছা জানিয়েছেন আগের সঞ্চালক হিউ এডমিডেসও।

Advertisement

এবারের নিলাম প্রক্রিয়ার সঙ্গে আগে থেকে যুক্ত ছিলেন না চারু। কিন্তু নিলাম সঞ্চালক এডমিডেস অসুস্থ হওয়ার পর বোর্ডের প্রস্তাব পেয়ে মাত্র আধ ঘণ্টার মধ্যে চারু পৌঁছে যান হোটেলে। বোর্ডের সংশ্লিষ্ট কর্তাদের থেকে এক ঘণ্টায় নিলামের সমস্ত নিয়ম, নিলাম কোন পর্যায় রয়েছে সব কিছু বুঝে নেন। এবং নিলাম সঞ্চালনার জনা প্রস্তুত হয়ে যান চারু। এর পরের ঘটনা সকলেরই জানা। সাবলীল ভাবে শেষ করেন প্রথম দিনের নিলাম পর্ব।

এডমিডেস অসুস্থ হওয়ার পর থেকে চারু দায়িত্ব নেওয়ার আগে পর্যন্ত টেনশনে ছিলেন বোর্ড কর্তারা। বিশ্বের সব থেকে দামি ক্রিকেট লিগের নিলাম পর্ব নির্বিঘ্নে সম্পন্ন করাই ছিল তাঁদের লক্ষ্য। সেই সময়ের পরিস্থিতি টুইট করে জানিয়েছেন অজিথ রামামূর্তি। কঠিন পরিস্থিতিতে সফল ভাবে দায়িত্ব পালন করায় চারুকে টুইটে ধন্যবাদ জানিয়েছেন রামামূর্তি।

Advertisement

আইপিএল-এর নিলাম চলার সময় শনিবার হঠাৎই অসুস্থ হয়ে পড়েন সঞ্চালক এডমিডেস। শ্রীলঙ্কার ক্রিকেটার ওয়ানিন্দু হাসরঙ্গরকে নিয়ে ফ্র্যাঞ্চাইজিগুলি দর হাঁকার সময় হঠাৎই সংজ্ঞা হারান তিনি। তড়িঘড়ি নিলাম স্থগিত করে দেয় বিসিসিআই। এডমিডেসের চিকিৎসার ব্যবস্থা করা হয়।

নিলাম বন্ধ রাখা সম্ভব ছিল না। আবার এমন কাউকে দরকার ছিল, যিনি দক্ষতার সঙ্গে নিলাম সঞ্চালনা করতে পারবেন। পরিবর্তীত পরিস্থিতিতে বোর্ড কর্তারা প্রথমে দানীশ সেটকে সঞ্চালনার জন্য অনুরোধ করেন। তাতে নতুন সমস্যা দেখা দেয়। দানীশ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সঙ্গে যুক্ত। আইপিএল-এর অন্য ফ্র্যাঞ্চাইজিগুলি দানীশকে নিয়ে আপত্তি তুলতে পারত। বা নিলাম নিয়ে বিতর্ক সৃষ্টি হতে পারত। সম্ভাব্য অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শেষ পর্যন্ত চারুর দ্বারস্থ হন বোর্ড কর্তারা। চারু নিলাম সঞ্চালনার দায়িত্ব নিতে রাজি হওয়ায় কার্যত হাঁফ ছাড়েন তাঁরা।

দ্বিতীয় দিনের নিলাম পর্ব শুরু হওয়ার আগে, ভিডিও বার্তা দিয়েছেন এডমিডেস। জানিয়েছেন, তিনি সম্পূর্ণ সুস্থ রয়েছেন। বিসিসিআই-সহ সংশ্লিষ্ট সকলে তাঁকে যে ভাবে সাহায্য করেছেন এবং পাশে থেকেছেন, সে জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। দ্রুত আরোগ্য কামনা করে যাঁরা বার্তা পাঠিয়েছেন, তাঁদের ধন্যবাদ দিয়েছেন। নিলাম সঞ্চালনার প্রশংসা করে শুভেচ্ছা জানিয়েছেন চারুকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন