kolkata knight riders

আইপিএল-জয়ী ১০ কোটি টাকার ক্রিকেটারকে দলে নিল কেকেআর, সঙ্গে আরও এক ব্যাটার

আগামী মরসুমে আইপিএলে খেলতে নামার আগে নিজেদের দল গুছিয়ে নিতে চাইছে কলকাতা নাইট রাইডার্স। তাই ডিসেম্বরে নিলামের আগে দু’জন ক্রিকেটারকে দলে নিয়েছে তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৪:২০
Share:

ডিসেম্বর মাসে হবে আইপিএলের নিলাম। —ফাইল চিত্র

গত মরসুমে খুব একটা ভাল ফল হয়নি কলকাতা নাইট রাইডার্সের। তাই আগামী মরসুমের আগে দল গুছিয়ে নিতে শুরু করেছে তারা। গত বারের আইপিএল-জয়ী দল গুজরাত টাইটান্স থেকে দু’জন ক্রিকেটারকে নিজেদের দলে নিয়েছে কেকেআর। তাঁরা হলেন লকি ফার্গুসন ও রহমানুল্লা গুরবাজ। ফার্গুসন এর আগেও কলকাতার হয়ে খেলেছিলেন।

Advertisement

আগামী মাসেই আইপিএলের ছোট নিলাম। তার আগে অন্য দলের সঙ্গে কথা বলে ক্রিকেটার কেনার সুযোগ রয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলির। সেই সুযোগ কাজে লাগিয়েছে কেকেআর। তারা গুজরাত থেকে দু’জন ক্রিকেটারকে নিজেদের দলে নিয়েছে।

বিসিসিআই একটি বিবৃতিতে জানিয়েছে, ‘‘নিউজ়িল্যান্ডের জোরে বোলার লকি ফার্গুসনকে আগামী মরসুমের জন্য নিজেদের দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। গুজরাতের হয়ে গত মরসুমে ১৩টি ম্যাচে ১২ উইকেট নিয়েছিলেন ফার্গুসন। তার মধ্যে এক ম্যাচে ৪ উইকেট নিয়েছিলেন তিনি।’’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার রহমানুল্লা গুরবাজকেও দলে নিয়েছে কেকেআর। গত বার জেসন রয়ের পরিবর্ত হিসাবে রহমানুল্লাকে দলে নিয়েছিল গুজরাত। কিন্তু কোনও ম্যাচে খেলেননি তিনি।’’

Advertisement

এর আগে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত কলকাতার হয়ে খেলেছিলেন ফার্গুসন। যে কয়েকটি ম্যাচে সুযোগ পেয়েছিলেন, ভাল বল করেছিলেন। কিন্তু গত মরসুমের আগে মেগা নিলামে তাঁকে ছেড়ে দিয়েছিল কলকাতা। ১০ কোটি টাকায় তাঁকে কেনে গুজরাত। এক বছর পরে আবার কলকাতায় ফিরলেন ফার্গুসন।

এ বছরেই হবে আগামী আইপিএলের নিলাম। কোচিতে বসবে নিলামের আসর। এ বছর ২৩ ডিসেম্বর হবে সেই নিলাম। বড় নিলাম নয়, এ বছর ছোট নিলাম হবে। ২০২২ সালের আইপিএলের আগে বড় নিলাম হয়েছিল। এ বার তাই খুব বেশি ক্রিকেটারকে নিয়ে নিলাম হবে না। গত বারের নিলামে সব দল প্রায় শূন্য থেকে দল গড়া শুরু করেছিল। কিছু ক্রিকেটার ধরে রাখার নিয়ম ছিল। সেই ক্রিকেটারদের বাদ দিয়ে বাকি সকলকে নিলামে তোলা হয়েছিল।

সে বারের নিলাম শেষে যে টাকা দলগুলির কাছে রয়েছে তা এ বারের নিলামে ব্যবহার করা যাবে। সেই সঙ্গে আরও ৫ কোটি টাকা ব্যবহার করতে পারবে দলগুলি। এর ফলে প্রতিটি দল গড়তে মোট ৯৫ কোটি টাকা ব্যবহার করা যাবে। গত বারের নিলামে ৯০ কোটি টাকা নিয়ে লড়াইয়ে নেমেছিল দলগুলি। এ বারে যোগ হচ্ছে ৫ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন