T20 World Cup 2022

শুরুতে বৃষ্টি না হলেও পরে প্রবল ঝড়ের পূর্বাভাস, মেলবোর্নে বিশ্বকাপ ফাইনাল কি শেষ হবে

রবিবার সারা দিন মেলবোর্নে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই পরিস্থিতিতে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যে বিশ্বকাপের ফাইনাল শেষ হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৩:১৩
Share:

গত কয়েক দিন এ ভাবেই পিচ ঢাকা ছিল মেলবোর্নে। —ফাইল চিত্র

রবিবার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড। কিন্তু রবিবার আদৌ খেলা হবে কি? মেলবোর্নের আবহাওয়া কিন্তু অন্য ইঙ্গিত দিচ্ছে। রবিবার সারা দিন ঝড়-বৃষ্টির পূর্বাভাস। তার জেরে ধুয়ে যেতে পারে রবিবারের খেলা।

Advertisement

রবিবার সকাল থেকে মেলবোর্নে বৃষ্টি হয়নি। কিন্তু অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ৮০ শতাংশ। বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে। তার দাপটে মেলবোর্নে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১০ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে রবিবার। জলমগ্ন হতে পারে শহরের একাধিক রাস্তা। দুপুরের পর থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৬ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টির আশঙ্কা থাকায় রবিবার নির্দিষ্ট সময়ের থেকে ৮ মিনিট আগেই টস হয়ে গিয়েছে। টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। টস আগে হলেও খেলা নির্ধারিত সময় অর্থাৎ, ভারতীয় সময় দুপুর ১.৩০ মিনিটেই শুরু হবে।

Advertisement

ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দু’দলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। বিশ্বকাপের জন্য তা করা হয়েছে ১০ ওভার। বৃষ্টিতে খেলায় ব্যাঘাত হলে বিকল্প ব্যবস্থাও রেখেছে আইসিসি। রবিবার বৃষ্টির জন্য ফাইনাল না হলে খেলা হবে সোমবার। সেমিফাইনাল এবং ফাইনালের জন্য আগেই অতিরিক্ত দিন হাতে রেখেছে আইসিসি। রবিবার যদি কিছুটাও খেলা হয়, সোমবার তার পর থেকে বাকি খেলা হবে। অর্থাৎ, নতুন করে খেলা শুরু হবে না। যেখানে থামবে, সেখান থেকেই পরের দিন খেলা শুরু হবে।

খেলার সময়ও বাড়ানো হয়েছে। অর্থাৎ, আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত তার থেকে বেশি সময় থাকবে ফাইনালে। আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত। সোমবার অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে খেলা শেষ করার। তবে সোমবারও মেলবোর্নে বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। ৫ থেকে ১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তাই সে দিনও খেলা হবে কি না তা নিশ্চিত নয়। বৃষ্টির জন্য ফাইনাল খেলা সম্ভব না হলে, আইসিসির নিয়ম অনুযায়ী দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন