IPL

IPL Media Rights Auction: ভাঙল আগের সব রেকর্ড! আকাশছোঁয়া ৪৪,০৭৫ কোটি টাকায় আইপিএল ম্যাচ দেখানোর স্বত্ব বিক্রি

আগামী পাঁচ বছর আইপিএলের খেলা কোন চ্যানেলে দেখা যাবে? সেই প্রশ্নের জবাব পাওয়া গেল সোমবার। যদিও ভারতীয় বোর্ড সরকারি ভাবে তা জানায়নি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৯:৪০
Share:

আকাশছোঁয়া দামে বিক্রি হল আইপিএলের সম্প্রচার স্বত্ব। —ফাইল চিত্র

জল্পনার অবসান। আগামী বছর থেকে আইপিএল কোন চ্যানেলে দেখা যাবে, তা ঠিক হয়ে গেল। যদিও কোন চ্যানেল আইপিএল দেখানোর স্বত্ব পেয়েছে, তা জানায়নি বোর্ড। ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত আইপিএলের টেনিভিশন স্বত্ব বিক্রি হয়েছে। ডিজিটাল স্বত্বও বিক্রি হয়েছে। অর্থাৎ আগামী পাঁচ বছর টেলিভিশন এবং মোবাইলে কী ভাবে খেলা দেখা যাবে, তা ঠিক হয়ে গেল।

Advertisement

২৩,৫৭৫ কোটি টাকায় টেলিভিশন স্বত্ব কিনে নিয়েছে একটি চ্যানেল। ২০,৫০০ কোটি টাকায় আইপিএলের ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে। আইপিএলের মোট সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৪৪,০৭৫ কোটি টাকায়। টেলিভিশনে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি টাকা। ডিজিটাল মাধ্যমে ম্যাচ পিছু মূল্য ৪৮ কোটি টাকা। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি টাকা করে। এই সংখ্যাটি গোটা বিশ্বের খেলাধুলোর পরিপ্রেক্ষিতে দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষে রয়েছে আমেরিকার রাগবি লিগ এনএফএল। তাদের ক্ষেত্রে এই সংখ্যাটা ২৭৪ কোটি টাকা। আইপিএল টেক্কা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগকে। ইপিএলের ম্যাচ পিছু মূল্য প্রায় ৮৯ কোটি টাকা। মেজর লিগ বেসবল, বা এমএলবি-র ক্ষেত্রেও এই সংখ্যাটা ৮৯ কোটি টাকা। এনবিএ, অর্থাৎ আমেরিকার বাস্কেটবল লিগে ম্যাচপিছু দাম ১৬ কোটি টাকা।

Advertisement

এখনও পর্যন্ত এই নিয়ে তিন বার আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। প্রথমে ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএল সম্প্রচার স্বত্ব সোনি কিনেছিল ৮,২০০ কোটি টাকায়। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএল দেখানোর স্বত্ব কিনে নেয় ডিজনি স্টার ১৬,৩৪৮ কোটি টাকায়। এর পর এ বার ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত ৪৩,০৫০ কোটি টাকায় আইপিএল দেখানোর স্বত্ব বিক্রি হল। এ বার আইপিএলের দর বাড়ল ১৩৮ শতাংশ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন