Ishan Kishan Controversy

ঈশান নিয়ে বিতর্ক চলছে, অন্ধকারে ঝাড়খণ্ড দলও

শ্রেয়স মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফি খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ঈশান ঘরোয়া ক্রিকেটে খেলবেন কি না, ধোঁয়াশা অব্যাহত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৮:৫৯
Share:

চর্চায়: ঘরোয়া ক্রিকেটে ঈশানের খেলা নিয়ে ধোঁয়াশা।  —ফাইল ছবি।

ঈশান কিষনকে নিয়ে বিতর্কের ঝড় ক্রমশ বাড়ছে। দক্ষিণ আফ্রিকা থেকে টেস্ট সিরিজ় না খেলে ফিরে আসায় তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে। যে কারণে দেশের মটিতে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতীয় দলে রাখা হয়নি তাঁকে। একই সঙ্গে নির্বাচকরা কঠোর বার্তা দিয়েছেন, ঘরোয়া ক্রিকেট খেলেই ফিরতে হবে উইকেটকিপার-ব্যাটসম্যানকে। কিন্তু সংবাদ সংস্থা পিটিআই-এর খবর, ঝাড়খণ্ডের হয়ে ঈশান রঞ্জি ট্রফিতে আদৌ খেলবেন কি না তা এখনও নিশ্চিত নয়।

Advertisement

ঈশানকে যে শৃঙ্খলাভঙ্গের কারণেই জাতীয় দল থেকে বাদ দেওয়া হয়েছে সেই এক্সক্লুসিভ খবর প্রথম প্রকাশিত হয় আনন্দবাজারেই। সঙ্গে সঙ্গেই তুলকালাম পড়ে যায়। সর্বভারতীয় সংবাদমাধ্যমে পুনঃপ্রচারিত হতে থাকে এই খবর। বৃহস্পতিবার সংবাদসংস্থা পিটিআই ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার সচিব দেবাশিস চক্রবর্তীর সঙ্গে যোগাযোগ করলে তিনি পরিষ্কার জানিয়ে দেন, ঈশান এখনও পর্যন্ত তাঁদের সঙ্গে কোনও রকম যোগাযোগ করেননি। জানাননি রঞ্জি ট্রফিতে খেলবেন কি না।

নির্বাচকদের রোষে রয়েছেন শ্রেয়স আয়ারও। তিনিও দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে এসে মুম্বইয়ের হয়ে রঞ্জিতে খেলেননি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে তাঁর ইচ্ছেমতো ব্যাটিং করা দেখে বিরক্ত নির্বাচকরা দল থেকে বাদ দিয়েছেন। তাঁরা মনে করেন, টেস্ট বা ঘরোয়া ক্রিকেটকে যাঁরা সম্মান করেন না, তাঁদের এ ভাবেই শিক্ষা দেওয়া দরকার।

Advertisement

আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টির আগের দিন মোহালিতে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছিলেন, ঈশানদের বিরুদ্ধে কোনও শৃঙ্গলাভঙ্গের অভিযোগ নেই। সাংবাদিক বৈঠকে তিনি বলেছিলেন, ‘‘কোনও শৃঙ্খলাভঙ্গের ঘটনা ঘটেনি। ঈশান দক্ষিণ আফ্রিকাতেই বিশ্রাম চেয়েছিল আমরা তা মঞ্জুর করেছিলাম।’’ কোচের সেই মন্তব্যের সঙ্গে মিল নেই ভারতীয় বোর্ড বা নির্বাচকমণ্ডলীর সদস্যদের বক্তব্যে। তাঁরা ঈশান ও শ্রেয়সকে ঘরোয়া ক্রিকেটে ফেরত যাওয়ার নির্দেশই দিয়েছেন। দ্রাবিড় শৃঙ্গলাভঙ্গের কথা অস্বীকার করলেও ঈশানদের ঘরোয়া ক্রিকেটে ফেরার বার্তা যে রয়েছে তা মেনে নিয়েছেন। মোহালিতে সাংবাদিক বৈঠকে এ-ও বলেছিলেন, ‘‘ঈশান ও শ্রেয়স ঘরোয়া ক্রিকেটে খেলেই জাতীয় দলে ফিরবে।’’

শ্রেয়স মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফি খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ঈশান ঘরোয়া ক্রিকেটে খেলবেন কি না, ধোঁয়াশা অব্যাহত। ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার সচিব সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘ঈশান এখনও আমাদের সঙ্গে যোগাযোগ করেনি, জানায়ওনি যে আদৌ ওকে পাওয়া যাবে কি না। ও যখনই আমাদের জানাবে, সরাসরি প্রথম একাদশে ঢুকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন