joe root

Joe Root: নেতৃত্বের বোঝা কাঁধ থেকে সরে যেতেই কি সাফল্য, ইংল্যান্ডকে জিতিয়ে কী বললেন রুট

নেতৃত্বের বোঝা কাঁধ থেকে সরতেই শতরান পেলেন রুট। জেতালেন দলকেও। তার পরেই নিজের ক্রিকেটজীবন এবং বেন স্টোকসকে নিয়ে মুখ খুললেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৯:৫৪
Share:

জো রুট। ছবি রয়টার্স

তিনি ছিলেন দলের অধিনায়ক। ব্যাটেও রান আসছিল। কিন্তু দল হারছিল একের পর এক ম্যাচ। অধিনায়ক হিসাবে এই ঘটনা তাঁর জীবনে কতটা খারাপ প্রভাব ফেলেছিল, জানালেন রুট। অধিনায়কত্ব ছাড়ার পরে প্রথম বার সংবাদমাধ্যমকে বললেন, দলের একটানা হার এবং নেতৃত্বের চাপ তাঁকে ব্যক্তিগত এবং পারিবারিক ভাবে বিপর্যস্ত করে তুলেছিল।

Advertisement

রবিবার লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন রুট। মাথার উপর থেকে নেতৃত্বের বোঝা সরে যাওয়ায় অনেক খোলামনে খেলতে দেখা গিয়েছে তাঁকে। ম্যাচের পর বলেছেন, “অনেকেই আমার ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে কথা বলছিল। রান করছিলাম। কিন্তু দল না জিতলে সেটা উপভোগ করার কোনও সুযোগ নেই। নিজের সেরাটা দেওয়ার পরেও জয় না এলে কষ্ট হয় খুব। যা চলছিল সেটা আমার জীবনের উপর অস্বাস্থ্যকর প্রভাব ফেলতে শুরু করেছিল। এটা এমন অনুভূতি যেটা গাড়িতে বা মাঠে ফেলে রেখে আসা যায় না। আমার এবং পরিবারের উপর প্রভাব পড়তে শুরু করেছিল।”

বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে জোড়া শতরান করেছিলেন রুট। কিন্তু দল সিরিজ হেরেছিল। বেন স্টোকসের অধীনে ম্যাচ জেতানো শতরান করার যে আলাদা মজা, এটা মেনে নিয়েছেন প্রাক্তন ইংরেজ অধিনায়ক। বলেছেন, “টেস্ট ম্যাচ জেতার আলাদা অনুভূতি রয়েছে। মনে হচ্ছে অনেকদিন পর জিতলাম। বেন এবং ব্রেন্ডনের অধীনে শুরুটা খুব ভাল হল। এগিয়ে যাওয়ার পথে এটা প্রথম ধাপ। আমার অধীনে বেন অনেক ম্যাচ জিতেছে। এ বার ওকে ফিরিয়ে দেওয়ার পালা। ব্যাটিং করতে আমি ভালবাসি। যত বেশি পারি রান করে দলকে টেস্টে জেতানোর চেষ্টা করব।”

Advertisement

ম্যাচের পর রুট যখন ফিরছিলেন, তখন তাঁকে উঠে দাঁড়িয়ে অভ্যর্থনা জানান দর্শক এবং ড্রেসিংরুমে থাকা গোটা দল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন