justin langer

Cricket Australia: টি-টোয়েন্টি বিশ্বকাপ, অ্যাশেজ জিতেও চাকরি ছাড়তে বাধ্য হলেন ল্যাঙ্গার

২০১৮ সাল থেকে অস্ট্রেলিয়ার দায়িত্ব নেন ল্যাঙ্গার। ক্রিকেট জীবনে অ্যাশেজে ৫-০ জিতেই অবসর নিয়েছিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ১০:৫১
Share:

দায়িত্ব ছাড়লেন ল্যাঙ্গার। —ফাইল চিত্র

চাকরি ছাড়লেন জাস্টিন ল্যাঙ্গার। স্টিভ স্মিথদের কোচের পদ থেকে সরে দাঁড়ালেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপ, অ্যাশেজ জয়ের পরেও চাকরি ছাড়তে বাধ্য হলেন অস্ট্রেলিয়ার কোচ। যে সংস্থা ল্যাঙ্গারের সব পেশাদারী বিষয় দেখাশোনা করে, তারা টুইট করে জানিয়ে দেয় ল্যাঙ্গার অস্ট্রেলিয়ার কোচের পদ ছাড়ছেন।

শনিবার সকালে সেই সংস্থা টুইট করে লেখে, ‘জাস্টিন ল্যাঙ্গার সকালেই অস্ট্রেলিয়ার ছেলেদের ক্রিকেট দলের কোচের পদ থেকে ইস্তফা দিয়েছেন। শুক্রবার ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে বৈঠকের পরেই এই সিদ্ধান্ত নেন তিনি। এই মুহূর্ত থেকে সেই ইস্তফা কার্যকর হচ্ছে।’ সাফল্যের পরেও এমন সিদ্ধান্ত অবাক করেছে ক্রিকেট বিশ্বকে।

Advertisement

ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে ল্যাঙ্গারের ইস্তফা গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়। তাদের পক্ষ থেকে ঘরের মাটিতে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত একটি কম সময়ের চুক্তি দেওয়া হয়েছিল। কিন্তু ল্যাঙ্গার তাতে রাজি হননি। ক্রিকেট অস্ট্রেলিয়া বলে, “ভবিষ্যতের সূচি এবং দলের বিভিন্ন দিক বিবেচনা করে ল্যাঙ্গারকে একটি চুক্তি দেওয়া হয়েছিল। ক্রিকেট অস্ট্রেলিয়ার এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত একটি চুক্তি ল্যাঙ্গারের সামনে রেখেছিল। উনি জানিয়েছেন, সে এই চুক্তি গ্রহণ করছেন না এবং এই মুহূর্তে কোচের পদ থেকে ইস্তফা দিচ্ছেন।”

২০১৮ সাল থেকে অস্ট্রেলিয়ার দায়িত্ব নেন ল্যাঙ্গার। ক্রিকেট জীবনে অ্যাশেজে ৫-০ জিতেই অবসর নিয়েছিলেন তিনি। কোচের পদ থেকে ইস্তফা দেওয়ার সময়ও ৫-০ জিতেই শেষ করেন তিনি। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান নিক হকলি বলেন, “গত চার বছর ধরে অস্ট্রেলিয়ার ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন ল্যাঙ্গার। দলে ভরসার লোক হয়ে উঠেছিলেন তিনি। ২০১৮ সালের পর থেকে যা যা সাফল্য পেয়েছে দল, তার জন্য আমরা গর্বিত। শেষ চার বছর ধরে ল্যাঙ্গার দলকে যা দিয়েছেন তার জন্য আমরা ওঁকে ধন্যবাদ জানাই।”

Advertisement

২০১৮ সালে বল বিকৃতির মতো ঘটনা অস্ট্রেলিয়ার ক্রিকেটকে কলঙ্কিত করে। সেই অবস্থায় থাকা একটি দলের দায়িত্ব নিয়েছিলেন ল্যাঙ্গার। ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজে ০-৫ হেরে শুরু হয়েছিল তাঁর যাত্রা। সেখান থেকে দলকে এগিয়ে নিয়ে যান তিনি। টিম পেন কাণ্ড ফের এক বার অস্ট্রেলিয়ার জন্য লজ্জা ডেকে আনে। সেই সময় পার করে ল্যাঙ্গারের প্রশিক্ষণে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অ্যাশেজ জিতে নেয় অস্ট্রেলিয়া। সেই ল্যাঙ্গার পর্বে এ বার ইতি পড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন